• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ভয়ঙ্কর এক সুন্দরের নাম ‘দানাকালি ডেজার্ট’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৪:১৬ পিএম
ভয়ঙ্কর এক সুন্দরের নাম ‘দানাকালি ডেজার্ট’
ভয়ংকর সুন্দরের দৃষ্টান্ত দানাকালি ডেজার্ট। ছবি: আইএফএল সায়েন্স।

ভ্রমণ করতে কে না ভালোবাসে। ভ্রমণ পীয়াসুরা পৃথিবী দেখার নেশায় এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে চলে। তাদের পায়ের ছাপ রাখতে চায় প্রতিটি জায়গায়। তবে পৃথিবীতে ভ্রমণের জন্য এমন সব জায়গা আছে, যেগুলো ভয়ংকর। ভয়ংকর হলেও তার রূপ বৈচিত্র মুগ্ধ করবে যে কাউকে। 

ভয়ংকর সুন্দর বৈশিষ্ট্যের কারণে এসব স্থান গুলোতে মিশে আছে মৃত্যুর আশংকা। তবে ভ্রমণ পিপাসুদের আটকাতে পারে না মৃত্যুর ভয়ও। ভয়ংকর হোক বা বিপজ্জনক, ভ্রমণ পিয়াসীরা রীতিমত জীবন বাজি রেখে হলেও ছুটে চলে সেসব জায়গায়। এমনই এক জায়গা ভয়ংকর সুন্দর জায়গা দ্য দানাকালি ডেজার্ট।  

দ্য দানাকালি ডেজার্ট, ইরিট্রিয়া, ইথিওপিয়া ইথিওপিয়ার সীমান্ত ঘেঁষে অবস্থিত। এটি বিপদজনক পর্যটন স্থানগুলোর মধ্যে অন্যতম। দ্য দানাকালি ডেজার্ট ইথিওপিয়ার ইরিত্রিয়ায় অবস্থিত। ভূতাত্ত্বিক নানা প্রতিকূল পরিবেশের জন্য এ মরুভূমিকে বলা হয়ে থাকে ‘এলিয়েনদের স্থান’। কেননা সাধারণ মানুষদের পক্ষে এ মরুভূমিতে থাকা সম্ভব নয়। 

কারণ পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রার স্থানগুলোর একটি দানাকালি ডেজার্ট। এখানকার তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস। মরুভূমির মাঝে রয়েছে লাভার হ্রদ। বিশাল মরুভূমির মাঝে অনেক জায়গা থেকে ক্রমাগত লাভা নির্গত হয়। সেই সাথে বেরিয়ে আসে বিষাক্ত গ্যাস। এই বিষাক্ত গ্যাস বাতাসে ছড়িয়ে পুরো এলাকার বাতাস ভারী করে তুলেছে।

অভিজ্ঞ গাইড ছাড়া এই জায়গা ভ্রমণ বিপজ্জনক। ছবি: আইএফএল সায়েন্স

অভিজ্ঞ গাইড ছাড়া এই জায়গা ভ্রমণ সম্ভব না। চাইলেও যেতে পারবেন না। এর ভয়ংকর পরিস্থিতির জন্য ইথিওপিয়ার সরকার ভ্রমণ গাইড ছাড়া এখানে পা রাখতে দেয় না। 

Link copied!