• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতের যেসব দর্শনীয় স্থান বাংলাদেশিদের কাছে আকর্ষণীয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৬:৫২ পিএম
ভারতের যেসব দর্শনীয় স্থান বাংলাদেশিদের কাছে আকর্ষণীয়
ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ইন্ডিয়া তথা ভারত। প্রকৃতির অপার রূপে ভরপুর ভারতের দর্শনীয় স্থানের সংখ্যা অসংখ্য। এসব দর্শণীয় স্থানের রূপে আকৃষ্ট হয়ে দেশ বিদেশ থেকে পর্যটকরা ছুটে যায় সুন্দর্য উপভোগ করতে। এসব দর্শনীয় স্থান বাংলাদেশীদেরও আকৃষ্ট করে। ভারতে বাংলাদেশি পর্যটকের সংখ্যা ২২.৫ শতাংশের বেশি।  

আগ্রার তাজমহল, কাশ্মীর, হিমাচল প্রদেশ, গোয়া, সিকিম, দার্জিলিং, কেরালা, কর্ণাটক প্রভৃতি স্থান বিশ্বব্যাপী পরিচিত। এছাড়াও মানালির বরফে ঢাকা পর্বত, কোদাইকানালের পাহাড়, লাক্ষাদ্বীপের দ্বীপপুঞ্জ, শিলং-এর জলপ্রপাত, সিকিমের ভ্যালি অফ ফ্লাওয়ার্স মুগ্ধ করে পর্যটকদের। এগুলো ছাড়াও ঘুরে বেড়িয়ে দেখার জন্য আরও অনেক কিছু আছে ভারতে।

আমাদের পার্শবর্তী দেশ হওয়ায় এবং তুলনামূলক কম খরচে অনেক জায়গা ভ্রমণ করা যায় বলে অনেকেই ভারতের দর্শনীয় জায়গায় ভ্রমণ করতে যান। ভ্রমণকারীদের কেনাকাটার জন্য প্রথম পছন্দ কলকাতা।  আর ঘুরে বেড়ানোর জন্য যায় সিকিম, গোয়া, কাশ্মীর, গুজরাট, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দরাবাদসহ উত্তর-পূর্ব ভারত।  ভালবাসার প্রতীক আগ্রার তাজমহল স্মৃতিসৌধটিও এদেরশর পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় পর্যটনস্থান হিসেবে পরিচিত। আবার পূর্বভারতের হিমালয়ের পাদদেশে অবস্থিত দার্জিলিংয়ের চা বাগান দেখতেও ভুল করে না পর্যটকরা। এছাড়াও দার্জিলিং কিছু অ্যাডভেঞ্চার স্পোর্টস যেমন রাফটিং, ট্রেকিং, হাইকিং এর জন্য পর্যটকদের নজরবন্দি হয়েছে।

সিকিমের ভ্যালি অফ ফ্লাওয়ার্স। ছবি: সংগৃহীত

একই রকম ভাবে গোয়া রাজ্যটির সংস্কৃতি, সুস্বাদু খাদ্য, রসনা এবং সুসজ্জিত সমুদ্র সৈকতের সুন্দর্য মুগ্ধ করে বাংলাদেশী পর্যটকদের। কম খরচে অরুণাচল প্রদেশের তাওয়াং এলাকার চোখ ধাঁধাঁনো সৌন্দর্য, আয়েশি ভঙ্গিতে জীবনযাপন ও প্রশান্তিদায়ক অনুভূতির সেরা রূপ দেখতে যেতে পারেন নাগাল্যান্ডের কোহিমায়। এরকম আরও বেশ কিছু দর্শণীয় স্থান আছে ভারতে।

তবে ৫ই আগস্টের পর থেকে ভারতে বাংলাদেশী পর্যটকদের সংখ্যা প্রায় ৯০ শতাংশেরও বেশি কমে গেছে।  

Link copied!