• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

বর্ণবৈষম্যের অভিযোগ থেকে মুক্তি পেলেন বাউচার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২২, ০৫:১৪ পিএম
বর্ণবৈষম্যের অভিযোগ থেকে মুক্তি পেলেন বাউচার
ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও বর্তমান হেড কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে সাবেক সতীর্থ পল অ্যাডামসের আনা বর্ণবৈষম্যের অভিযোগের তদন্ত শুরু হয় গত ফেব্রুয়ারি মাসে। এই অভিযোগের দুজন প্রত্যক্ষদর্শী শুনানিতে সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানানোয় প্রায় তিন মাস পর সেই অভিযোগ থেকে মুক্তি মিলেছে সাবেক এই উইকেটকিপার ব্যাটারের।

ফলে মঙ্গলবার (১০ মে) ক্রিকেট দক্ষিণ আফ্রিকা বাউচারের বিরুদ্ধে তোলা ডিসিপ্লিনারি চার্জ তুলে নিয়েছে। এর আগে বাউচার দোষ স্বীকার করে নিয়ে ক্ষমা চাইলেও তার বিরুদ্ধে তদন্ত কমিশন গঠন করেছিল বোর্ড।

গত বছর বাউচারের বিরুদ্ধে এই অভিযোগ আনেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার পল অ্যাডামস। প্রোটিয়া দলে ১৯৯৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত বাউচারের সঙ্গেই খেলেন তিনি। সেই সময় বাউচার তাকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে অভিযোগ তোলেন অ্যাডামস। তার কথায় সমর্থন দেন সহকারী কোচ এনোচ এনকই।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড বিষয়টি আমলে নিয়ে গত ৭ থেকে ১১ মার্চের মধ্যে শুনানির দিন ধার্য করেছিল। তবে বাউচারের আইনজীবীরা নিউজিল্যান্ড ও বাংলাদেশ সিরিজের জন্য আবেদন করে শুনানি পিছিয়ে দেওয়ার আহ্বান জানান।

আইনজীবীরা আবেদনে জানিয়েছিলেন, ‘‘১৭ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার। পরে ১৮ মার্চ থেকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ শুরু হবে। এই সময়ের মধ্যে শুনানি না করার অনুরোধ করছি।’’

তদন্তকারী দলের প্রধান টেরি মোটাউ সেই আবেদন মেনে নিয়ে একটি বিবৃতিতে জানান, ‘‘বাউচারের আইনজীবীরা যে আবেদন করেছেন তা মেনে নেওয়া হয়েছে। দলের ক্ষতি হোক এমন কোনও পদক্ষেপ করা হবে না। মে মাসে এই মামলার শুনানি হতে পারে।’’

এমন ঘোষণার পর চলতি মে মাসে শুনানির কথা থাকলেও আগেই নিজেদের অভিযোগ তুলে নিয়েছেন দুই প্রত্যক্ষদর্শী। তাই বাউচারকে নির্দোষ বলে জানিয়ে দিয়েছেন।

মুক্তি পেয়ে বাউচার জানান, ‘‘আমার ও পরিবারের জন্য গত কয়েকটা মাস সত্যিই খুব কঠিন সময় ছিল। এই ঘটনা শেষ পর্যন্ত পরিসমাপ্তি ঘটেছে ভেবে ভালো লাগছে। আমি এখন আমার কাজে পূর্ণ মনোযোগ দিতে পারব।’’

দক্ষিণ আফ্রিকার হয়ে ৪৫ বছর বয়সী বাউচার আন্তর্জাতিক ক্রিকেটে ১৪৭ টেস্ট, ২৯৫ ওয়ানডে এবং ২৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।  

Link copied!