• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬
টি-টোয়েন্টি বিশ্বকাপ

ব্যাট বলের আধিপত্যে বিশ্বকাপে জিম্বাবুয়ের প্রত্যাবর্তন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৬:২৫ পিএম
ব্যাট বলের আধিপত্যে বিশ্বকাপে জিম্বাবুয়ের প্রত্যাবর্তন

 অর্ধযুগ পর বিশ্বমঞ্চে ফেরাটা স্মরণীয় করে রাখলো জিম্বাবুয়ে। আগে ব্যাটিং করে সিকান্দার রাজার দুর্দান্ত পঞ্চার্শোর্ধ রানের ইনিংসের পর ব্লেসিং মুজারাবানির দুর্দান্ত বোলিংয়ে তিন উইকেট। আর এতে করে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জিম্বাবুয়ের জয় এসেছে ৩১ রানে

সোমবার (১৭ অক্টোবর) হোবার্টে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুতেই ধাক্কা খায় জিম্বাবুয়ে। ওপেনার রেজিস চাকাবাকে ফিরিয়ে আয়ারল্যান্ডকে শুভ সূচনা এনে দেন জশুয়া লিটিল। তিন নম্বরে নামা মাধেবারেকে নিয়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন অধিনায়ক ক্রেইগ আরভিন।

কিন্তু দলীয় ৩৭ রানে দু’জনেই ফিরে গেলে আবারও চাপে পড়ে জিম্বাবুয়ে। ফেরার আগে ১৯ বলে ২২ রানের ইনিংস খেলেন মাধেবারে। এরপর শেন উইলিয়ামস ও সিকান্দার রাজা মিলে জুটি গড়ায় মনোযোগ দেন।

দলীয় ৭৯ রানে শেন উইলিয়ামস ফিরলে ভাঙে তাদের ৪২ রানের জুটি। এরপর অন্যপ্রান্তে ব্যাটারদের যাওয়া আসার মিছিল চললেও ব্যাট হাতে দুর্দান্ত গতিতে রানের চাকা সচল রেখেছিলেন রাজা।

উইলিয়ামসের পর রাজাকে শুধু সঙ্গ দিতে পেরেছেন মিল্টন শুম্বা। ইনিংসের শেষ বলে আউট হয়ে ফেরার আগে ৪৮ বলে সমান পাঁচটি করে চার ও ছক্কায় ৮২ রানের দুর্দান্ত ইনিংস আসে রাজার ব্যাট থেকে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে সাত উইকেট হারিয়ে ১৭৪ রানের বড় সংগ্রহ পায় জিম্বাবুয়ে।

১৭৫ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় আইরিশরা। ইনিংসের দ্বিতীয় বলে ফিরে যান আইরিশ ওপেনার পল স্টার্লিং। পাওয়ার প্লের মধ্যে আরও তিন উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় আয়ারল্যান্ড।

দলীয় ১৪ রানে লকরান টকার ফেরার পর তিন রানের ব্যবধানে আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নি ও হ্যারি টক্টারকে ফিরিয়ে দেন জিম্বাবুইয়ান পেসার ব্লেসিং মুজারাবানি।

এরপর কার্টিস ক্যাম্পার ও জর্জ ডকরেল মিলে প্রাথমিক বিপর্যয় সামাল দেন। দলীয় ৬৪ রানে ব্যক্তিগত ২৪ রান করে ডকরেল ফিরলে ভাঙে তাদের ৪২ রানের জুটি।

দলীয় ৯১ রানে ফেরেন ক্যাম্পারও । যাওয়ার আগে তার নামের পাশে যোগ হয় ২৭ রানের ইনিংস। ক্যাম্পার ফেরার পর ২০ রানে তিন উইকেট হারানোয় হার প্রায় নিশ্চিত হয়ে যায় আইরিশদের।

শেষদিকে পেসার ম্যাকার্থি ব্যাট হাতে যদিও লড়াই করেছিলেন। কিন্তু তাতে শুধুমাত্র হারের ব্যবধানই কমেছে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৪৩ রানে শেষ হয় আয়ারল্যান্ডের ইনিংস। বল হাতে চার ওভারে ২৩ রানে তিন উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার ব্লেসিং মুজারাবানি। 

Link copied!