• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশ টেস্ট দলের নতুন মুখ জাকের আলী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৩:৩০ পিএম
বাংলাদেশ টেস্ট দলের নতুন মুখ জাকের আলী
জাকের আলি অনিক। ছবি : সংগৃহীত

আগস্ট মাসে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান সফরে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার দ্রুতই পেয়ে গেলেন জাকের আলী অনিক। টেস্ট দলে প্রথমবার জায়গা পেলেন তিনি। ভারত সফরের বাংলাদেশ দলে সুযোগ দেওয়া হলো ২৬ বছর বয়সী এই কিপার-ব্যাটারকে।

সদ্য সমাপ্ত পাকিস্তান সফরের দল থেকে ভারত সফরের ১৬ জনের স্কোয়াডে পরিবর্তন স্রেফ একটিই। বিশ্রামে রাখা হয়েছে শরিফুল ইসলামকে। সেখানেই সুযোগ পেয়েছেন জাকের।

জাকের এর মধ্যেই বাংলাদেশের হয়ে ১৭টি টি-টোয়েন্টি খেলেছেন। গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে প্রথমবার জাতীয় দলে ডাক পান তিনি। সেবার না খেলেই বাদ পড়ে যান। পরে গত অক্টোবরে এশিয়ান গেমস দিয়ে অভিষেক হয় তার বাংলাদেশের হয়ে। পরে বাদ পড়ে যান আবার।

বিপিএলে পাওয়ার হিটিংয়ের সামর্থ্য দিয়ে গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে দলে ফেরেন জাকের। ফেরার ম্যাচেই ছয় ছক্কায় ৬৮ রানের ইনিংস খেলেন ২০০ স্ট্রাইক রেটে। এরপর থেকে এই সংস্করণে নিয়মিতই দেখা গেছে তাকে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও চারটি ম্যাচ খেলেছেন জাকের।

তবে ঘরোয়া ক্রিকেটে জাকেরের পারফরম্যান্স সবচেয়ে উজ্জ্বল লাল বলের ক্রিকেটেই। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯ ম্যাচ খেলে ২ হাজার ৮৬২ রান করেছেন তিনি ৪১.৪৭ গড়ে। সেঞ্চুরি আছে চারটি। ২০২২-২৩ মৌসুমে তিন সেঞ্চুরি ও চার ফিফটিতে ৭৮৮ রান করেন তিনি ৬৫.৬৬ গড়ে।

গত মৌসুমে অবশ্য ততটা ভালো করতে পারেননি (৯ ইনিংসে ৩ ফিফটিতে ৩৪.২২ গড়ে ৩০৮ রান)। তবে সপ্তাহ তিনেক আগে ইসলামাবাদে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে ১৭ চার ও ৫ ছক্কায় ১৭২ রানের ইনিংস খেলে বিশেষ নজর কাড়েন জাকের। সব মিলিয়ে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তার গড় ৫২.৮৭।

পাকিস্তান সফরে ইতিহাসগড়া সিরিজ জয়ের আত্মবিশ্বাসকে সঙ্গী করে ভারতে যাবে বাংলাদেশ দল। তবে ভারতের বিপক্ষে ১৩ টেস্টে এখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। ১১ হারের সঙ্গে প্রাপ্তি কেবল দুটি ড্র, তাও বৃষ্টির সৌজন্যে।

ইতিহাস বদলানোর আশায় রোববার ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী বৃহস্পতিবার, পরেরটি কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে। তিন ম্যাচের টি-টোয়েন্টি দল ঘোষনা হবে পরে।

Link copied!