• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

সর্বাধিক চ্যাম্পিয়ন কুমিল্লা কেন নেই এবারের বিপিএলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৩:৫৬ পিএম
সর্বাধিক চ্যাম্পিয়ন কুমিল্লা কেন নেই এবারের বিপিএলে
ট্রফি হাতে কুমিল্লার মালিক নাফিসা কামাল। ছবি : সংগৃহীত

২০১২ সালে প্রথমবার  অনুষ্ঠিত হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। নিয়মিত হয়নি ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় এই টুনামেন্টটি। ফলে এ পর্যন্ত তের বার হওয়ার কথা থাকলেও হয়েছে দশ বার।

২০১৪ সালে রাজনৈতিক কারণে বন্ধ রাখা হয় আসরটি। ২০১৮ সালে বিনা কারণেই বন্ধ ছিল বিপিএল। ২০২১ সালে করোনা ভাইরাসের কারণে এটা অনুষ্ঠিত হয়নি। ২০২১ সালেরটি হয়নি, এটা মেনে নেওয়া যায়। কিন্তু ২০১৪ ও ২০১৮ সালে না হওয়া অনেকটাই আত্মঘাতির শামিল।

যাইহোক, দশ বারের মধ্যে সর্বাধিক সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তারা শিরোপা জিতেছে চারবার। ২০১৫, ২০১৯, ২০২২ ও ২০২৩ সালে ট্রফি জেতে দলটি। সেই কুমিল্লা এবার অংশ নিচ্ছে না। আর ঢাকা দুই নামে শিরোপা জিতেছে তিনবার। এছাড়া, একবার করে চ্যাম্পিয়ন হয়েছে রংপুর, বরিশাল ও রাজশাহী।   

বিপিএলে আগ্রহ আছে ক্রিকেটপ্রেমীদের। ক্রিকেট জোয়ারে ভেসে যাওয়ার অপেক্ষায় থাকেন তারা। এই জোয়ারে বিনোদন দিয়ে গত মৌসুম পর্যন্ত সামনের কাতারে ছিল কুমিল্লা। ২০১৩ সাল থেকে বিপিএলের একমাত্র ধারাবাহিক দল ছিল তারা। সেই কুমিল্লাকে ছাড়া হতে যাচ্ছে ঘরোয়া টি-টোয়েন্টির সামনের আসর।

কুমিল্লার না থাকার বিষয়টি আগেই নিশ্চিত হয়েছিল। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকরের পতনের পর থেকে কুমিল্লার মালিক নাফিসা কামাল দেশে নেই। বিসিবি থেকে বারবার যোগাযোগ করেও এই ফ্র্যাঞ্চাইজি থেকে সাড়া পাওয়া যায়নি। তাই একসময় কুমিল্লা দলের না থাকার বিষয়টি নিশ্চিত হয়।

রাজনৈতিক পালাবদলের জের ধরে সাবেক অর্থমন্ত্রী আ হম মুস্তফা কামাল (লোটাস কামাল) দেশ ছেড়েছেন আগস্ট মাসের শুরুতেই। আইসিসি ও বিসিবির সাবেক এই সভাপতির কন্যা নাফিসাই কুমিল্লার কর্ণধার। বাবার মত কন্যাও দেশ ছেড়েছেন বলে খবর পাওয়া গেছে। কুমিল্লাকে ছাড়াই পরিকল্পনা সাজিয়েছে বিসিবি। সেই হিসেবে কুমিল্লার বিপিএল অধ্যায় এখানে শেষ বলেও রায় দিয়ে দিচ্ছেন কেউ কেউ।

চলতি বছরে বিপিএলের সূচি নির্ধারণ করা হয়েছে, ২৭ ডিসেম্বর থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

 

 

Link copied!