• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

কার হাতে উঠবে টেস্ট ক্রিকেটের রাজদণ্ড?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৯:৩৩ এএম
কার হাতে উঠবে টেস্ট ক্রিকেটের রাজদণ্ড?

ক্রিকেটের পুণ্যভূমি ইংল্যান্ডের ওভালে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। লন্ডনের দ্য ওভাল গ্রাউন্ডে অনুষ্ঠিত হতে যাওয়া এই ম্যাচে যে দল জিতবে, তারা ক্রিকেট বিশ্বে তার আধিপত্য প্রমাণ করবে। কারণ বিজয়ী দলের কাছে সব আইসিসি টুর্নামেন্ট ট্রফি থাকবে এবং তারা এটি করা প্রথম দল হবে। এর আগে ভারত-অস্ট্রেলিয়া কোনো দলই টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা পায়নি।

এমতাবস্থায় এই মহা প্রতিযোগিতা দুই দলের জন্যই আধিপত্যের লড়াই। এই দুর্দান্ত ম্যাচের আগে জেনে নিই ভারত ও অস্ট্রেলিয়া দলের শক্তি ও দুর্বলতা।

অস্ট্রেলিয়া দলের শক্তি
ব্যাটিং 

অস্ট্রেলিয়া দলে তাদের ব্যাটাররা দলের শক্তি। এই মৌসুমে দলের চার ব্যাটার ১,০০০ রানের বেশি করেছেন। অন্যদিকে, স্টিভ স্মিথ এই মাঠে এখন পর্যন্ত খেলা ৩ ম্যাচে ৯৭.৭৫ গড়ে ৩৯১ রান করেছেন। তিনি মার্নাস লাবুনচেশের সাথে অতীতে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেটও খেলছিলেন। যার সুবিধা পাবে দল।

দুর্বলতা
স্পিন বোলিং

অস্ট্রেলিয়ান ব্যাটারদের স্পিনারদের সামনে নড়বড়ে দেখা যায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে টপ ফাইভ উইকেট নেওয়ার তালিকায় তিনজন স্পিনার রয়েছেন। তাদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন (২৫ উইকেট) এবং রবীন্দ্র জাদেজা (২২ উইকেট) এক নম্বরে এবং দ্বিতীয় নম্বরে আছেন। পাঁচ নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার স্পিনার প্রবাথ জয়সুরিয়া (১২ উইকেট)।

ভারত দলের শক্তি
বোলিং

টিম ইন্ডিয়ার স্কোয়াডে ৫ জন পেসার রয়েছে, যার মধ্যে ৪ জনের এই ম্যাচ খেলার আশা করা হচ্ছে। তাদের মধ্যে মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর এবং উমেশ যাদব চারজনেরই ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতা রয়েছে। এই বোলারদের সাহায্যেই ভারত ইংল্যান্ডের বিপক্ষে শেষ সিরিজে ২টি টেস্ট ম্যাচ জিতেছিল।

দুর্বলতা
ব্যাটিং

ভারতীয় ব্যাটিং এর দুর্বলতা হল ফাস্ট বোলিং। ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন ফাস্ট বোলাররা। যদিও ভারতের বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন। তিনি ২২ বার ভারতীয় ব্যাটারদের আউট করেছেন। এরপর ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন ৪ পেসার। যার মধ্যে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের দুজন করে বোলার রয়েছেন।

Link copied!