• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬
নারী বিশ্বকাপ

সেমিফাইনালে কে কবে কার মুখোমুখি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৪:২৬ পিএম
সেমিফাইনালে কে কবে কার মুখোমুখি
ছবি: প্রতীকী

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলতে এসেছিল মোট ১০টি দল। গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছে সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ডসহ ৬টি দল। আর সেমিফাইনাল নিশ্চিত করেছে ৪টি দল।

মঙ্গলবার রাতে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠে চমক দেখিয়েছে আরেক সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। সেই সঙ্গেই বিশ্বকাপের শেষ চারটি দল চূড়ান্ত হয়ে যায়। ৬ পয়েন্ট পেয়েও ইংল্যান্ড হেরে ছিটকে গিয়েছে নেট রানরেটে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার চেয়ে পিছিয়ে থাকায়। ঠিক হয়ে গিয়েছে সেমিফাইনালের সূচিও।

গ্রুপ ‘এ’ থেকে সেমিফাইনালে উঠেছে ছয় বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং প্রথম দুই আসরের রানার্সআপ  নিউজিল্যান্ড। গ্রুপ ‘বি’ থেকে ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা শেষ চারের যোগ্যতা অর্জন করেছে।

রেকর্ড সপ্তম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের দৌড়ে রয়েছে অস্ট্রেলিয়া। সেমিফাইনালে তারা খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দুবাই স্টেডিয়ামে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ম্যাচটি। পর দিন শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচটি হবে শারজায়। ফাইনাল ২০ অক্টোবর। সেই ম্যাচটি দুবাইয়ে হবে।

বিশ্বকাপে গ্রুপে চারটির মধ্যে চারটি ম্যাচই জিতেছে অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে ভারতকে হারিয়ে হরমনপ্রীত কউরদের স্বপ্ন শেষ করে দিয়েছে। দ্বিতীয় স্থানাধিকারী দল নিউজিল্যান্ড চারটির মধ্যে তিনটি ম্যাচে জিতেছে। গ্রুপ ‘বি’-তে ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা দুই দেশই চারটি ম্যাচে তিনটি করে ম্যাচ জিতেছে। তবে রান রেটের বিচারে সবার উপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবারের আসরটি। কিন্তু বাংলাদেশে ছাত্র আন্দোলনের জেরে সরকার পতনে কিছুটা অস্থিরতা সৃষ্টি হয়। ফলে কোনো কোনো দেশ বাংলাদেশে আসতে চাচ্ছিল না। ফলে আইসিসি টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয়।

বাংলাদেশ টুর্নামেন্টে একটি মাত্র ম্যাচে জয় পায়, সেটা ছিল স্কটল্যান্ডের বিপক্ষে। বাকি তিন ম্যাচেই হেরে বিদায় নেয় টাইগ্রেসরা।

Link copied!