• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

৫ বছর আগে আজকের এই দিনে সাকিবের অবস্থান কোথায় ছিল


তারিক আল বান্না
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৮:২৪ পিএম
৫ বছর আগে আজকের এই দিনে সাকিবের অবস্থান কোথায় ছিল
পাঁচ বছর আগে এই দিনে (২১ অক্টোবর, ২০১৯) মিরপুর স্টেডিয়ামে ক্রিকেটারদের সমাবেশ। ফাইল ফটো

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট শুরু হয়েছে সোমবার (২১ অক্টোবর)। প্রথম দিনে বাংলাদেশের ১০৬ রানের জবাবে সফরকারীরা ৬ উইকেটে ১৪০ রান করে। এই টেস্টে দূর্ভাগ্যজনক কারণে বাংলাদেশ দলে ছিলেন না সাকিব আল হাসান। ঠিক পাঁচ বছর আগে এই স্টেডিয়ামের এক মধুর স্মৃতির কথা মনে করেই দিনটি হয়তো পার করেছেন বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব। 

২০১৯ সালের ২১ অক্টোবর দুপুরে মিরপুর স্টেডিয়ামে জড়ো হতে দেখা যায় জাতীয় দল এবং বিভিন্ন বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের। অনুশীলনের নয়, সাধারণ পোশাকে এসেছিলেন তারা। এরপর সংবাদ সম্মেলন ডাকেন ক্রিকেটাররা। বিভিন্ন দাবিতে তারা আন্দোলনে যেতে পারেন, এমন একটা আভাস মিলছিল।

সাকিব আল হাসানের নেতৃত্বে ফরহাদ রেজা, নাঈম ইসলাম, মেহেদি হাসান মিরাজ, মুমিনুল হক, তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মাদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিমসহ জাতীয় দল, ঘরোয়া ক্রিকেটের সমস্ত ক্রিকেটার, সবাই এক জোট। তারা জানালেন এগারোটি দাবি। যা পূরণ না হওয়া পর্যন্ত সমস্ত রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে বিরত থাকার ঘোষণা দিয়ে দেন তারা। ভারত সফরের ঠিক আগেই ক্রিকেটারদের এমন ধর্মঘটে হুট করেই গরম হয়ে গেল হাওয়া। বিসিবি এমন বড় কিছুর জন্য প্রস্তুতই ছিল না।

পরদিন (২২ অক্টোবর, ২০১৯) তৎকালীন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটারদের এমন ধর্মঘটে যাওয়ার পেছনে ষড়যন্ত্র খুঁজে পান। অনেক ক্রিকেটারের ব্যক্তিগত বিষয় নিয়েও কথা বলতে ছাড়েননি তিনি।

একসময় অচলাবস্থার অবসান ঘটে। পরে যৌথ ব্রিফিংয়ে আসে ধর্মঘট প্রত্যাহার ও দাবি মেনে নেওয়ার ঘোষণা।

পাঁচ বছর পর ঠিক এই দিনে সাকিবের স্বপ্নপূরণ না হওয়ার ইঙ্গিত মিললো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ দল প্রথম টেস্টে মাঠে নামলো। কিন্তু দলে নেই সাকিব। মুশফিকুর রহিম, মুমিনুল হক, মেহেদি হাসান মিরাজ সহ অনেকেই রয়েছেন দলে, নেই সেদিন ক্রিকেটারদের মঙ্গলের জন্য আন্দোলন করে অনেক হুমকি ও তিরস্কারের মুখোমুখি হওয়া সাকিব আল হাসান।  

 

Link copied!