• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্দোলনে নিহত রিকশাচালকের পরিবারকে পুরস্কারের অর্থ দিয়ে যা বললেন মিরাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৯:০৩ পিএম
আন্দোলনে নিহত রিকশাচালকের পরিবারকে পুরস্কারের অর্থ দিয়ে যা বললেন মিরাজ
রিক্সাচালকের পরিবারকে সিরিজসেরার পুরস্কারের অর্থ তুলে দিচ্ছেন মিরাজের বাবা ও মা। ছবি : সংগৃহীত

স্বাগতিক পাকিস্তানকে তাদের মাটিতেই টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ দল। ঐতিহাসিক এই জয়ে অসামান্য অবদান রাখেন তারকা অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের। সিরিজের প্রথম ম্যাচে মিরাজের দুর্দান্ত কীর্তি ঢাকা পড়ে গিয়েছিল মুশফিকের রহিমের ১৯১ রানের সেই ম্যারাথন ইনিংসের সুবাদে। আর দ্বিতীয় ম্যাচে ২৬ রানে ৬ উইকেট হারানো দলকে দেখিয়েছিলেন পথ। এতে ম্যান অব দ্য সিরিজের পুরস্কারটাও পেয়েছিলেন মিরাজ।

সিরিজ সেরা হওয়ার মুহূর্তে মেহেদী মিরাজ স্মরণ করেন অন্য এক বিজয়ীকে। যিনি বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে নিহত হয়েছিলেন। তিনি এক রিকশাচালক। সিরিজসেরার পুরস্কারের অর্থ তার পরিবারকে দেয়ার ঘোষণা দিয়েছিলেন মিরাজ।

বৃহস্পতিবার নিহত সেই রিকশাচালকের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন মিরাজ। এরপর তাদের তুলে দিয়েছেন অর্থের পুরোটাই। সিরিজসেরা হয়ে তিনি ৫ লাখ পাকিস্তানি রুপি অর্থ পুরস্কার পেয়েছিলেন।

নিহত রিকশাচালকের পরিবারের সঙ্গে সাক্ষাতের ছবি নিজের ফেসবুকে পোস্ট করেন মিরাজ। ক্যাপশনে লিখেছেন, ‘‘সম্প্রতি অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিও আমার চোখে পড়েছিলো। ভিডিওতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত এক রিকশাচালক ভাইয়ের সন্তানের কান্নাজড়িত কন্ঠের কথাগুলো আমাকে বারবার ভাবিয়ে তুলেছে। সে ভাইয়ের পরিবারের পাশে দাঁড়ানোর সংকল্প করেছিলাম। কথা দিয়েছিলাম ‘ম্যান অব দ্যা সিরিজ’ এর পুরষ্কারের অর্থ তুলে দেব তাদের হাতে।’’

এই অলরাউন্ডার আরও লিখেন, ‘গতকাল আমার বাবা ও মায়ের হাত দিয়ে এই অর্থ তুলে দিতে সক্ষম হয়েছি আরিয়ান, আরমান ও আমেনার মায়ের হাতে। জানি, হারানো জীবনের তুলনায় এই অর্থ কিছুই নয়। আমার এই সামান্য অর্থে তাদের জীবনকে কিছুটা সহজ করাটাই আমার সার্থকতা।’

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দুই টেস্টে সবমিলিয়ে ১৫৫ রান করেছেন ২৬ বছর বয়সী এই তারকা। একইসঙ্গে তিনি বল হাতে নিয়েছিলেন ১০ উইকেট। প্রথম টেস্টে বাংলাদেশ জয় পায় ১০ উইকেটের বড় ব্যবধানে। সেই জয়ে বড় অবদান রেখে মিরাজ দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৪ উইকেট।

দ্বিতীয় টেস্টে বল-ব্যাট উভয় হাতেই ত্রাতার ভূমিকা নেন তিনি। প্রথম ইনিংসে ডানহাতি এই অফস্পিনার শিকার করেন ৫ উইকেট, এরপর ব্যাটিংয়ে বাংলাদেশ যখন মাত্র ২৬ রানেই ৬ উইকেট হারিয়ে বসে, তখন লিটন দাসের সঙ্গে ১৬৫ রানের রেকর্ডগড়া জুটি গড়েন।

Link copied!