• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

মনোযোগ হারিয়েছেন কোহলি, শচীনের রেকর্ড ভাঙতে পারেন রুট: ব্রাড হগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৪:১৪ পিএম
মনোযোগ হারিয়েছেন কোহলি, শচীনের রেকর্ড ভাঙতে পারেন রুট: ব্রাড হগ
শচীন, কোহলি ও রুট। ছবি : সংগৃহীত

ভারতের সাবেক মহাতারকা শচীন টেন্ডুলকার ২০০ টেস্টে করেছেন ১৫৯২১ রান। যা এখনো বিশ্বরেকর্ড। ১৪৬ টেস্টে ১২৪০২ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের বর্তমান তারকা জো রুট। আর আগামী নভেম্বরে ৩৬ বছরে পা দিতে পাওয়া ভারতের বর্তমান তারকা বিরাট কোহলি ১১৪ টেস্টে ৮৮৭১ রান করে রয়েছেন তৃতীয় স্থানে।

এই হিসেব আসতো না, যদি কোহলির ব্যাটিং পারফরম্যান্স আগের মতো ভালো থাকতো।

অস্ট্রেলিয়ার সাবেক স্পিন তারকা ব্রাড হগ তার ইউটিউব চ্যানেলে বলেছেন, কোহলি টেস্ট ক্রিকেটের মনোযোগ ও একাগ্রতা হারিয়ে ফেলেছেন। ফলে তার পক্ষে শচীনের রেকর্ড ভাঙা সম্ভব নয়। হগের মতে, কেবল রুটই ভাঙতে পারেন শচীনের বিশ্বরেকর্ড।

হগ মনে করেন, লাল বলের ফরম্যাটে শচীনকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা নষ্ট হয়ে গেছে কোহলির।  

ব্র্যাড হগ মনে করেন, সাম্প্রতিক সময়ে কোহলির লাল বলের যে ফর্ম তা অসামঞ্জস্যপূর্ণ। কোহলির টেস্ট রান গড় ৫০ এর নিচে নেমে গেছে। তিনি ২০২০ সাল থেকে এ পর্যন্ত মাত্র ২টি সেঞ্চুরি করেছেন। কোহলি সর্বশেষ ৯ টেস্টে ৩২.৭২ গড়ে করেছেন ১৬৬৯ রান। শচীনের রেকর্ড ভাঙার পথে কোহলির অন্য তিন প্রতিপক্ষ  স্টিভ স্মিথ, জো রুট ও কেন উইলিয়ামসন গত কয়েক বছরে টেস্ট ক্রিকেটে তার চেয়ে এগিয়ে গেছেন।

হগ আরও বলেন, ‘আমি মনে করি না কোহলি এখন সেখানে যেতে পারবে। আমার মনে হয় তিনি তার টেস্ট খেলার গতি হারিয়েছেন। আগামী ১০টি টেস্ট ম্যাচে কোহিল ঘুরে দাঁড়াতে না পারলে ওই রান ছাড়িয়ে যাওয়ার তালিকায় যারা রয়েছেন, সেখান থেকে তিনি বাদ পড়বেন।’

সাবেক ইংলিশ অধিনায়ক জো রুট কোভিড-পরবর্তী সময়ে লাল বলের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করছেন।  ২০২১ সাল থেকে এই ইংলিশম্যান ৪৯ টেস্টে ৪৫৭৯ রান করেছেন, যার মধ্যে রয়েছে ১৭টি সেঞ্চুরি।  ২০১২ সালে শুরু হওয়া তার টেস্ট ক্যারিয়ারে তিনি যা করেছেন তার অর্ধেকই এই সময়টাতে। তিনি বর্তমানে ৯২২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানীয় টেস্ট ব্যাটার।

Link copied!