• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আইসিসির বর্ষসেরা তালিকায় উগান্ডার রমজানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৪, ০৫:০৭ পিএম
আইসিসির বর্ষসেরা তালিকায় উগান্ডার রমজানি
বোলিং অ্যাকশনে অল্পেশ রমজানি। ছবি: সংগৃহীত

বিশ্ব অঙ্গনের কোথাও খুব একটা পরিচিতি নেই আফ্রিকার ছোট্ট দেশ উগান্ডার। আর্থিকভাবে একেবারে স্বচ্ছল নয় তারা। ক্রীড়াজগতে ফুটবলে সামান্য নামডাক থাকলেও ক্রিকেটে এখনও তাদেরকে বলা হয় শিক্ষার্থী। সেই দেশের ক্রিকেটার হিসেবে অল্পেশ রমজানি উঠে এসেছেন বিশ্ব ক্রিকেট খবরের শিরোনামে। ২০২৩ সালে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারের জন্য তালিকায় জায়গা পেয়েছেন তিনি।

পুরুষ ক্রিকেটাদের তালিকায় রমজানির সঙ্গে রয়েছেন ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ের সিকন্দার রাজা ও নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান। অন্যদিকে মহিলাদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের তালিকায় আছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি, ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউজ, ইংল্যান্ডের সোফি একলেস্টোন ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

উগান্ডার স্পিনার রমজানি গত বছর পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বাধিক উইকেট শিকারী। ৩০ ম্যাচ খেলেছেন তিনি। মাত্র ৪.৭৭ ইকোনমি রেটে বোলিং করেন তিনি। মাত্র ৮.৯৮ গড়ে তিনি নিয়েছেন মোট ৫৫টি উইকেট। অর্থাৎ নিজের করা প্রতি ১১ বলেই উইকেট তুলে নিয়েছেন এই বাঁ-হাতি স্পিনার। 

শুধু বোলার রমজানি নয়, ব্যাটার রমজানিও যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছেন। বিশ্বকাপের বাছাইপর্বে জিম্বাবুয়ের বিপক্ষে ২৬ বলে ৪০ রানের একটি দুরন্ত ইনিংস খেলেন তিনি। তার অলরাউন্ড পারফরম্যান্সে ভর করেই উগান্ডা প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে।

মহিলাদের বর্ষসেরা উঠতি ক্রিকেটারের জন্য মনোনীত তারকারা হলেন; ফোবি লিচফিল্ড (অস্ট্রেলিয়া), মারুফা আক্তার (বাংলাদেশ), লরেন বেল (ইংল্যান্ড) এবং ডার্সি কার্টার (স্কটল্যান্ড)।
 

Link copied!