• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

হতাশার বিশ্বরেকর্ড গড়ে যাদের লজ্জামুক্ত করলো উগান্ডা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০১:৪৬ পিএম
হতাশার বিশ্বরেকর্ড গড়ে যাদের লজ্জামুক্ত করলো উগান্ডা
আফগানিস্তানের সঙ্গে ম্যাচে এভাবেই একে একে সব উইকেট হারায় উগান্ডা। ছবি : সংগৃহীত

উগান্ডার প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন গল্প রূপকথার মতো হতে পারে। তবে বিশ্বকাপ অভিযানের শুরুটা মোটেও মনে রাখার মতো হয়নি তাদের। প্রথম ম্যাচেই আফগানিস্তানের কাছে বড় ব্যবধানে পরাজিত হয় উগান্ডা।

উগান্ডা হতাশাজনক এক বিশ্বরেকর্ড গড়েছে। মঙ্গলবার গায়ানায় আফগানিস্তানের দেওয়া ১৮৪ রানের লক্ষ্য তাড়ায় নেমে উগান্ডা মাত্র ৫৮ রানে অলআউট হয়। আফ্রিকান দলটির মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রান তাড়া করতে নেমে আর কোনও দল এত কম রানে অলআউট হয়নি।

এরআগে রেকর্ড ছিল যুগ্মভাবে স্কটল্যান্ড ও নিউজিল্যান্ডের নামে। স্কটল্যান্ড ২০২১ সালের বিশ্বকাপে আফগানিস্তানের ১৯০ রানের জবাবে ব্যাট করতে নেমে ৬০ রানে অলআউট হয়েছিল। নিউজিল্যান্ড ২০১৪ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার ১১৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ৬০ রানে অলআউট হয়। এবার আরও কম রানে অলআউট হয়ে নিউজিল্যান্ড ও স্কটল্যান্ডকে লজ্জার হাত থেকে রক্ষা করলো উগান্ডা।

সার্বিকভাবে প্রথম অথবা দ্বিতীয় ইনিংসে ব্যাট করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব থেকে কম রানে অলআউট হওয়ার রেকর্ড অবশ্য নেদারল্যান্ডসের। তারা ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাত্র ৩৯ রানে অলআউট হয়ে যায়।

উল্লেখ্য, মঙ্গলবার গায়ানায় শুরুতে ব্যাট করে আফগানিস্তান নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৮৩ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে উগান্ডা ১৬ ওভারে ৫৮ রানে অলআউট হয়ে যায়। ১২৫ রানের বড় ব্যবধানে ম্যাচ জেতে আফগানিস্তান।

Link copied!