• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

ইংল্যান্ডের নতুন কোচ টুখেল, তৃতীয় বিদেশি হিসেবে নিচ্ছেন দায়িত্ব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৩:৫৮ পিএম
ইংল্যান্ডের নতুন কোচ টুখেল, তৃতীয় বিদেশি হিসেবে নিচ্ছেন দায়িত্ব
টমাস টুখেল। ছবি : সংগৃহীত

জার্মানীর নাগরিক টমাস টুখেলকে নতুন হেড কোচ হিসেবে নিয়োগ করেছে ইংল্যান্ড ফুটবল (এফএ)। গ্যারেথ সাউথগেটের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। অবশ্য এখনই দায়িত্ব নিচ্ছেন না তিনি। আগামী জানুয়ারি থেকে জুড বেলিংহ্যাম-হ্যারি কেইনদের দায়িত্ব নেবেন। টুখেলের সহকারী হিসেবে কাজ করবেন অ্যান্থনি ব্যারি।

গেল জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্পেনের কাছে দল হেরে যাওয়ার পর পদত্যাগ করেন সাউথগেট। এরপর অর্ন্তবর্তী কোচ হিসেবে লি কার্সলিকে নিয়োগ দেয় ইংল্যান্ড। আইরিশ এই কোচকে দায়িত্বে রেখেই স্থায়ী কোচেন সন্ধানে নামে ইংল্যান্ড। অবশেষে ৫১ বছর বয়সী টুখেলকে বেছে নেয় এফএ।

ইংল্যান্ডের তৃতীয় নন-ব্রিটিশ কোচ হলেন টুখেল। এর আগে ইংলিশদের কোচ হয়েছিলেন সুইডেনের সভেন গরন এরিকসন ও ইতালির ফেবিও ক্যাপেলো।

কার্সলির অধীনে আরও দুটি ম্যাচ খেলবে ইংল্যান্ড। উয়েফা নেশনস লিগে আগামী মাসে গ্রিস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ইংল্যান্ডের ডাগআউটে দাঁড়াবেন কার্সলি।

টুখেলের অধীনে ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল চেলসি। পরের বছরই তাকে ছাঁটাই করে ব্লুজরা। বাজিকরদের তালিকায় গ্যারেথ সাউথগেটের উত্তরসূরী হিসেবে সাবেক বায়ার্ন মিউনিখ কোচ টুখেলকেই ফেভারিট ভাবা হচ্ছিল।

অবশ্য ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলাও এই পদের জন্য আগ্রহী, এমন গুঞ্জনও ট্রান্সফার মার্কেটে ছিল। শেষ পর্যন্ত টুখেলকেই দীর্ঘমেয়াদে দায়িত্ব দিলো এফএ।

বিবৃতিতে টুখেলকে উদ্ধৃতি করে বলা হয়েছে, ‘ইংল্যান্ড দলের কোচ হওয়ার সম্মান পেয়ে আমি খুবই গর্বিত। আমি অনেক দিন ধরে ইংল্যান্ডের ফুটবলের সঙ্গে ব্যক্তিগত টান অনুভব করেছি এবং এটি আমাকে এরই মধ্যে কিছু অবিশ্বাস্য মুহূর্ত উপহারও দিয়েছে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া বড় সুযোগ। প্রতিভাবান একটা দলের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়া অনেক রোমাঞ্চের।’

গত জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশীপের ফাইনালে স্পেনের কাছে পরাজিত হয়ে ইংল্যান্ডের শিরোপা স্বপ্ন শেষ হয়ে যাবার পর সাউথগেট জাতীয় দলের চাকরি থেকে সড়ে দাঁড়ান। সাউথগেটের বিদায়ের পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে অনূর্ধ্ব-২১ দলের কোচ কার্সলিকে আগস্টে দায়িত্ব দেওয়া হয়েছিল।

তিনটি আন্তর্জাতিক উইন্ডোতে কার্সলির ওপর মূলত নেশন্স লিগের দায়িত্ব ছিল। কার্সলির অধীনে ইংল্যান্ড তিনটি জয় ও একটি ম্যাচে পরাজিত হয়। আগামী নভেম্বরেও ইংল্যান্ডের শেষ দুই ম্যাচে গ্রিস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ডাগআউটে থাকবেন কার্সলে।

Link copied!