• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

গ্রিনিজ-হেইন্সের রেকর্ড ভাঙলেন ব্রাথওয়েট-চন্দরপল জুটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৫:২৯ পিএম
গ্রিনিজ-হেইন্সের রেকর্ড ভাঙলেন ব্রাথওয়েট-চন্দরপল জুটি

ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই দারুণ এক রেকর্ডের সঙ্গী হলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার শিবনারায়ন চন্দরপলের ছেলে তেজনারায়ন চন্দরপল। অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েটের সঙ্গে ত্যাগ গড়েছেন ওয়েস্ট ইন্ডিজ ইতিহাসের সর্বোচ্চ ওপেনিং রানের জুটি।

এক দশকের বেশি সময় ধরে ওপেনিং জুটিতে বড় রানের জুটি হচ্ছিল না ওয়েস্ট ইন্ডিজের। এবার বড় জুটি তো বটেই রেকর্ড জুটিই গড়েছেন ক্রেইগ ও তেজ। সোমবার (৬ ফেব্রুয়ারি) জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ায়ো টেস্টে ৩৩৬ রানের ওপেনিং জুটি গড়েছেন তারা। টেস্ট ইতিহাসে ই প্রথম শুরুর জুটিতে তিনশ রান করলো ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্টে ২৯৮ রানের সর্বোচ্চ ওপেনিং জুটি গড়েছিলেন গ্রেট গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্স। ১৯৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই জুটি গড়ার ৩৩ বছর পর সেটা ভেঙে দিলেন ক্রেইগ ও তেজ।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ৫৫ রানে অপরাজিত ছিলেন তেজ ও ব্র্যাথওয়েট জুটি। এরপর দ্বিতীয় দিন শেষ করেন ২২১ রানে অবিচ্ছিন্ন থেকে। তৃতীয় দিন চার মেরে দলের রান ৩০০ পূর্ণ করেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ। আর এতেই ইতিহাসে উঠে যায় তাদের নাম।

ব্যক্তিগত ১৮২ রানে ক্রেইগ আউট হলে ভাঙে এই ঐতিহাসিক জুটি। অন্যপ্রান্তে ১৯০ রান নিয়ে এখনও ব্যাটিং করছেন তেজ।

টেস্ট ইতিহাসে ওপেনিংয়ে সর্বোচ্চ ৪১৫ রানের জুটি গড়ার রেকর্ড দক্ষিণ আফ্রিকার নিল ম্যাকেঞ্জি ও গ্রায়েম স্মিথের দখলে। ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে এই জুটি গড়েছিলেন তারা।

বাংলাদেশের ইতিহাসে টেস্টে সর্বোচ্চ ৩১২ রানের জুটি গড়েছিলেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। । ২০১৫ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষেীই জুটি গড়েছিলেন তারা।

এই ম্যাচে টেস্ট ক্যারিয়ারের একমাত্র ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন তামিম। অন্যদিকে এই ম্যাচেই ক্যারিয়ার সেরা ১৫১ রানের ইনিংস খেলেছিলেন কায়েস।

Link copied!