• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫
প্যারিস অলিম্পিক

যে কারণে সিন নদীতে গোলাপ ছুড়লেন আলজেরিয়ান অ্যাথলেটরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০১:০৭ পিএম
যে কারণে সিন নদীতে গোলাপ ছুড়লেন আলজেরিয়ান অ্যাথলেটরা
অলিম্পিক উদ্বোধনকালে সিন নদীতে গোলাপ ছুড়ে মারেন আলজেরিয়ার অ্যাথলেটরা। ছবি : সংগৃহীত

ব্যতিক্রমী এক বর্ণাঢ্য উদ্বোধন হয়ে গেল প্যারিস অলিম্পিকের। প্রথমবারের মতো অলিম্পিক গেমসের মূল ভেন্যুর বাইরে নদীতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ব্যতিক্রমী এক কাণ্ড ঘটিয়েছেন আলজেরিয়ান অ্যাথলেটরা। তাদের জাহাজ প্যারেডে অংশ নেওয়ার সময় তারা সিন নদীতে গোলাপ ফুল ছুড়ে মারেন। এর মধ্য দিয়ে ১৯৬১ সালে প্যারিসে ঘটা গণহত্যায় নিহতদের স্মরণ করেন আলজেরিয়ানরা।

আফ্রিকান অ্যাথলেটদের বোট ভাগাভাগি করেন আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলজেরিয়া ও জার্মানির প্রতিনিধিরা। সেই বোট থেকেই গোলাপ ছুড়ে মারা হয় সিন নদীতে। এই ঘটনার পেছনে জড়িয়ে আছে ভয়াবহ মানবিক বিপর্যয়ের ঘটনা। যা ঘটেছে ১৯৬১ সালের ১৭ অক্টোবরে এই সিন নদীতে, যেখানে আলজেরিয়ার মানুষকে ডুবিয়ে হত্যা করা বা হত্যা করে ফেলে দেওয়ার অভিযোগ রয়েছে ঔপনিবেশিক ফ্রান্সের বিরুদ্ধে।

এ নিয়ে আলজেরিয়ান অলিম্পিক কমিটি এক বার্তায় জানিয়েছে, ‘আমাদের অধিকার আদায়ের লক্ষে শহীদ হওয়ার হওয়া ব্যক্তিদের স্মরণে অলিম্পিকের উদ্বোধনীতে সিন নদীতে আলজেরিয়ার প্রতিনিধি ফুল নিক্ষেপ করেছে। বিশেষ করে সেই ব্রিজ থেকে আমরা তাদের স্মরণ করেছি যেখানে তারা শহীদ হয়েছিল, সৃষ্টিকর্তা তাদের ক্ষমা করুন।’

আলজেরিয়া তাদের নাগরিকদের সঙ্গে ঘটে যাওয়া নারকীয় হত্যাকাণ্ডের স্মৃতি লালন করে আসছে ৬৩ বছর ধরে। দীর্ঘ ১৩২ বছর ফরাসি শাসনের অধীনে ছিল আলজেরিয়া। পরবর্তীতে তারা ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা লাভের ঠিক আগে ১৯৬১ সালে ১৭ অক্টোবর প্যারিসে গণহত্যার ঘটনা ঘটেছিল। ইতিহাসবিদদের বয়ান অনুযায়ী, প্যারিস এলাকায় আলজেরিয়ার মানুষদের ওপর যে দমনমূলক কারফিউ দেওয়া হয়েছিল, সেটার বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছিল আলজেরিয়ার মুক্তিকামী সংগঠন ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের ফরাসি শাখা। সেই বিক্ষোভে কমপক্ষে ১২০ জন আলজেরিয়ানের মৃত্যু হয়েছিল বলে ইতিহাসবিদরা বলে আসছেন।

 

Link copied!