• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

অবসরের ঘোষণা দিলেন টেনিস কিংবদন্তি নাদাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৫:৫৯ পিএম
অবসরের ঘোষণা দিলেন টেনিস কিংবদন্তি নাদাল
রাফায়েল নাদাল। ছবি: সংগৃহীত

আর টেনিসের সঙ্গে সম্পর্ক থাকলো না স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের। চলতি মৌসুম শেষেই নিজের ব্যাট ও বুটজোড়া তুলে রাখবেন ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা। ৩৮ বছর বয়সী নাদাল আগামী মাসে স্পেনের মালাগায় ডেভিস কাপের ফাইনালে নিজের শেষ ম্যাচ খেলবেন।

বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় নাদাল বলেন, ‘পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিতে আমি হাজির হয়েছি। বাস্তবতা হচ্ছে গত কয়েক বছর খুবই কঠিন সময় পার করেছি, বিশেষত শেষ দুই বছর। এ ধরনের সীমাবদ্ধতা নিয়ে আমি খেলা চালিয়ে যেতে পারব বলে মনে করি না।’

 টেনিসের পুরুষ এককে সর্বকালের দ্বিতীয় সেরার খেতাব নিয়েই অবসরে যাচ্ছেন নাদাল। তার সামনে আছেন কেবল দীর্ঘ সময়ের চিরপ্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ। ফরাসি ওপেনে রেকর্ড সর্বোচ্চ ১৪টি শিরোপা জয়ের পথে নাদাল রোলা গাঁরোয় ১১৬ ম্যাচের মধ্যে ১১২টিতেই জিতেছেন।

এ ছাড়া ইউএস ওপেনে চারবার, অস্ট্রেলিয়ান ওপেন এবং উইম্বলডনে দুইবার করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন এই স্প্যানিশ টেনিস তারকা। অলিম্পিক গেমসেও তিনি হতাশ করেননি। যেখানে সিঙ্গেল এবং ডাবল উভয় বিভাগেই স্বর্ণ জিতেছেন নাদাল। এ ছাড়া স্পেন তার কল্যাণে সর্বোচ্চ পাঁচবার ডেভিস কাপের টাইটেল জিতেছে, শেষটি এসেছে ২০১৯ সালে।

নাদাল প্রথমবার এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন ২০০৮ সালের আগস্টে। এরপর দীর্ঘদিন তিনি বিশ্ব টেনিসের এক নম্বরে ছিলেন। ক্যারিয়ারে সবমিলিয়ে জিতেছেন ৯২টি শিরোপা। উম্মুক্ত যুগে যা পঞ্চম সর্বোচ্চ। ফরাসি ওপেনে রেকর্ডধারী নাদালকে বলা হয় ক্লে কোর্টের রাজা। যদিও চোটের কারণে আর সাম্প্রতিক সময়ে সেভাবে আর ফিরতে পারেননি। সবশেষ ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন এবং ফরাসি ওপেন জিতেছেন নাদাল।

 বিদায়বেলায় আত্মতৃপ্ত নাদাল, বলছেন ভাবনার চেয়ে বেশি জয়ের কথা। একইসঙ্গে নিজ দেশের হয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচটা খেলতে পারা নিয়েও তিনি উচ্ছ্বসিত, ‘ছোট থেকে এই একটা খেলাই ভালবেসেছি। কোর্টে নামতে ভাল লাগত। এতদিন ধরে খেলব ভাবিনি। যা ভেবেছিলাম তার থেকে অনেক বেশি সাফল্য পেয়েছি। নিজের শেষ প্রতিযোগিতা যে নিজের দেশে খেলব, দেশের হয়ে খেলব, তাতে আমি খুব খুশি।’

Link copied!