• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
মিরপুর টেস্ট

বাংলাদেশকে লড়াইয়ে ফেরালো তাইজুলের ৫ উইকেট, প্রোটিয়ারা এগিয়ে মাত্র ৩২ রানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৫:০২ পিএম
বাংলাদেশকে লড়াইয়ে ফেরালো তাইজুলের ৫ উইকেট, প্রোটিয়ারা এগিয়ে মাত্র ৩২ রানে
রিকেলটনকে আউট করে অধিনায়কের সঙ্গে আনন্দ ভাগাভাগি তাইজুলের। ছবি: সংগৃহীত

বাংলাদেশকে লড়াইয়ে ফিরিয়ে এনেছেন বাঁহাতি স্পিনার তাউজুল ইসলাম। তার ঘূর্ণিতে বাংলাদেশের মতো ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা।

মিরপুরে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে ১৪০ রান করেছে। এরআগে বাংলাদেশ ১০৬ রানে অলআউট হয়। ফলে সফরকারীরা মঙ্গলবার দ্বিতীয় দিনের খেলা শুরু করবে ৩৪ রানের লিড নিয়ে।  

সফরকারীদের শিবিরে শুরুতেই আঘাত হানেন হাসান মাহমুদ। ওপেনার এইডেন মার্করামকে (৬) বোল্ড করেন এই পেসার। তাইজুলের বলে স্টাবস সাদমানের হাতে ধরা পড়েন ২৩ রান করে। আর ডেভিড বেডিংহাম (১১) আউট হন তাইজুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে। এরপর তাইজুল টনি ডি জর্জি (৩০) ও ম্যাথিউ ব্রেজকে (০) আউট করেন। তাইজুলের পঞ্চম শিকার রিকেলটন। তিনি করেন ২৭ রান। মুল্ডার ১৭ এবং ভেরেনি ১৮ রানে অপরাজিত আছেন।

তাইজুল ৪৯ রানে ৫ উইকেট লাভ করেন। এটা তার টেস্ট ক্যারিয়ারে এক ইনিংসে ১৩তম ৫ উইকেট শিকার। সেইসঙ্গে তাইজুল সাকিব আল হাসানের পর দ্বিতীয় টেস্ট বোলার হিসেবে ২০০ উইকেট শিকার করেছেন। তবে সাকিবের চেয়ে কম টেস্টেই এই অর্জন করেন তাইজুল।

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে দুই সেশনও টেকেনি বাংলাদেশ। ৪১.১ ওভার ব্যাট করে ১০৬ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

ওপেনার সাদমান ইসলাম শূন্য রানে সাজঘরে ফেরেন মুল্ডারের বলে এইডেন মার্করামের তালুবন্দী হয়ে।   মুমিনুল হক মাত্র ৪ রান করে মুল্ডারের বলে উইকেটরক্ষক ভেরেইনের হাতে ধরা পড়েন। নাজমুল হোসেন শান্তও (৭) মুল্ডারের বলে কেশব মহারাজের হাতে ক্যাচ তুলে দেন। মুশফিক ১১, লিটন দাস ১, মেহেদী হাসান মিরাজ ১৩, মাহমুদুল হাসান জয় ৩০, জাকের আলী ২, নাইম হাসান ৮, তাইজুল ১৬ এবং হাসান মাহমুদ অপরাজিত ৪ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৩টি করে উইকেট নেন কাগিসো রাবাদা, উইয়ান মুলদার ও কেশব মহারাজ।

Link copied!