• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
মিরপুর টেস্ট

দ. আফ্রিকা ৫ উইকেটে ১০০ রান, তাইজুলের চার উইকেট শিকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৩:৪১ পিএম
দ. আফ্রিকা ৫ উইকেটে ১০০ রান, তাইজুলের চার উইকেট শিকার
উইকেট লাভের পর তাইজুলকে নিয়ে সতীর্থদের উল্লাস। ছবি : সংগৃহীত

মিরপুরে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের দ্বিতীয় সেশনে দক্ষিণ আফ্রিকার দুটি উইকেট শিকার করতে সক্ষম হয় বাংলাদেশ। ২ উইকেটে ৬৫ রান করে চা বিরতিতে যায় প্রোটিয়ারা। বাংলাদেশের হয়ে ঐ দুটি উইকেট পান হাসান মাহমুদ ও তাইজুল ইসলাম। তবে শেষ সেশনে দক্ষিণ আফ্রিকার দলীয় ৭২ রানে আরও একটি উইকেট নেন তাইজুল। এরপর তিনি ফেরান ডেভিড বেডিংহামকে। তাইজুলের তৃতীয় শিকার টনি ডি জর্জি। আর তার চতুর্থ শিকার ম্যাথিউ ব্রেজকে। 

সফরকারীদের শিবিরে শুরুতেই আঘাত হানেন হাসান মাহমুদ। ওপেনার এইডেন মার্করামকে (৬) বোল্ড করেন এই পেসার। তাইজুলের বলে স্টাবসের সাদমানের হাতে ধরা পড়েন ২৩ রান করে। আর বেডিংহাম আউট হন তাইজুলের বলে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে। ব্রেজকে কোনো রানই নিতে পারেননি। তাইজুলের বলে সরাসরি বোল্ড হন তিনি।  

শেষ খবর পাওয়া পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ছিল ৫ উইকেটে ১০০ রান। রিকেলটেন ২২ ও ভেরেনি শূন্য রানে অপরাজিত রয়েছেন। এখনো প্রোটিয়ারা পিছিয়ে ৬ রানে। 

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুই সেশনও টেকেনি বাংলাদেশ। ৪১.১ ওভার ব্যাট করে ১০৬ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

ওপেনার সাদমান ইসলাম শূন্য রানে সাজঘরে ফেরেন মুল্ডারের বলে  এইডেন মার্করামের তালুবন্দী হয়ে।  মুমিনুল হক মাত্র ৪ রান করে মুল্ডারের বলে উইকেটরক্ষক ভেরেইনের হাতে ক্যাচ দিয়ে। নাজমুল হোসেন শান্তও (৭) মুল্ডারের বলে কেশব মহারাজের হাতে ক্যাচ তুলে দেন।  ১১ রান করে সাজঘরে ফেরত আসেন মুশফিক। মাত্র ১ রান করে সাজঘরে ফেরেন লিটন দাস। মেহেদী হাসান মিরাজ ১৩ রান করে মহারাজের বলে এলবিডব্লিউ হন। ওপেনার মাহমুদুল হাসান জয় ৯৭ বল খেলে ৩০ রান করে ডেন পিডটের বলে বোল্ড হন।   জাকের আলী অনিক মাত্র ২ রান করে মহারাজের বলে স্টাম্পড হন। নাইম হাসান ৮ ও তাইজুল করেন ১৬ রান। ৪ রানে অপরাজিত ছিলেন হাসান মাহমুদ।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৩টি করে উইকেট নেন কাগিসো রাবাদা, উইয়ান মুলদার ও কেশব মহারাজ।

Link copied!