• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

টি-টোয়েন্টির রাজপুত্র অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৫:১৭ পিএম
টি-টোয়েন্টির রাজপুত্র অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

বিশ্ব ক্রিকেটে এক উজ্জ্বল নাম বাংলাদেশের সাকিব আল হাসান। ক্রিকেটের তিন ফরম্যাটেই বিশ্বসেরাদের তালিকায় দীর্ঘসময় ধরে থাকা খুব সম্ভবত সাকিব ছাড়া আর কেউ নেই। ঠিক এই মুহূর্তেও তিন ফরম্যাটেই সেরা চারজনের নাম বলতে গেলে সাকিবকে রাখতে হচ্ছে। তার এই অর্জন বাংলাদেশকে এনে দিয়েছে বিশাল সম্মান। বিশেষ করে গত দশ বছর যাবত বিশ্বসেরা টি-টোয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় প্রথম কয়েকজনের অন্যতম সাকিব।

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় জন্ম নেওয়া সাকিব টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক। বৃহস্পতিবারের ঘোষণা অনুযায়ী তার টি-টোয়েন্টি ক্যারিয়ার শেষ। বিশ্ব টি-টোয়েন্টিতে বণ্যাঢ্য ও রাজকীয় ক্যারিয়ার রয়েছে সাকিবের।

২০০৬ সালের ২৭ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তার অভিষেক হয়। ১৮ বছর ধরে তিনি টি-টোয়েন্টি খেলেছেন জাতীয় দলের হয়ে।

সাকিব টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের হয়ে ১২৯টি ম্যাচ খেলেছেন। সেখানে তিনি ব্যাট হাতে ২৫৫১ রান করেছেন। গড় রান তার ২৩.১৯। স্ট্রাইকরেট ১২১.১৮। সর্বোচ্চ রান ৮৪। সেঞ্চুরি না থাকেলেও হাফ সেঞ্চুরি করেছেন ১৩টি। ব্যাট হাতে ২৫৮টি চার এবং ৫৩টি ছক্কা রয়েছে তার। ক্যাচ লুফেছেন ৩১টি। অন্যান্য ঘরোয়া টি-টোয়েন্টি লিগে ৪৪৪ ম্যাচে সাকিবের রান ৭৪৩৮, সর্বোচ্চ রান অপরাজিত ৮৯, গড় রান ২১.২৫, স্ট্রাইকরেট ১২৪.৬৯, হাফ সেঞ্চুরি ৩২টি, চার হাঁকিয়েছেন ৬৯০টি আর ছক্কা ২১০টি, ক্যাচ লুফেছেন ১০৫টি।

বল হাতে বাংলাদেশ দলের হয়ে ১৪৯টি উইকেট পেয়েছেন সাকিব। সেখানে ৫টি করে উইকেট পেয়েছেন ২ বার, ৪টি করে পেয়েছেন ৬ বার। সেরা অর্জন ২০ রানে ৫ উইকেট। অন্যান্য ঘরোয়া টি-টোয়েন্টি লিগে ৪৯২টি উইকেট পেয়েছেন। ৫টি করে উইকেট পেয়েছেন ৫ বার, ৪টি করে পেয়েছেন ১১ বার।

ঘরোয়া টি-টোয়েন্টিতে সাকিবের রয়েছে যথেষ্ঠ কদর। ২০১১ সালে ভারতের আইপিএল এর নিলামে তাকে ৪ লাখ ২৫ হাজার ডলারের বিনিময়ে কলকাতা নাইট রাইডার্স কিনে নেয়। এরপর তিনি আইপিএলের বেশ কয়েকটি আসরে অংশ নেন। আইপিএল ছাড়াও তিনি খেলেছেন লঙ্কান প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, বিগ ব্যাশ লিগ, ভিটালিটি ব্লাস্ট ইত্যাদি আসরে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৮ সালের ৩১ মে অনুষ্ঠিত একটি টি-টোয়েন্টি ম্যাচে অবশিষ্ট বিশ্ব একাদশ দলের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেন সাকিব। যা বাংলাদেশের জন্য অনেক বড় গৌরবের।

জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি আর না খেললেও ঘরোয়া লিগগুলো চালিয়ে যাবেন সাকিব।

 

Link copied!