• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

সেঞ্চুরির আগেই অবসরে সুইস গোলকিপার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০৬:১৫ পিএম
সেঞ্চুরির আগেই অবসরে সুইস গোলকিপার
ইয়ান সোমার। ছবি : সংগৃহীত

সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। জাতীয় দলের হয়ে ১২ বছরের ক্যারিয়ারে তিনি ৯৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। আর ৬টি ম্যাচ খেললেই তার শততম বা সেঞ্চুরি ম্যাচ খেলার মাইলফলক পূরণ হতো। কিন্তু তার আগেই অবসরের ঘোষণা দিলেন তিনি।

৩৫ বছর বয়সী সোমার সদ্য সমাপ্ত ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে সুইজারল্যান্ডের হয়ে পাঁচটি ম্যাচই খেলেছেন।

ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচটি ছিল সোমারের সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। পেনাল্টিতে পরাজিত হয়ে শেষ আট থেকে বিদায় নিয়েছিল সুইজারল্যান্ড।

সুইস ফুটবল এসোসিয়েশন প্রকাশিত এক বিবৃতিতে ইন্টার মিলানের সোমার বলেছেন, ‘জাতীয় দলের হয়ে আমি যে সময় কাটিয়েছি তা সত্যিই বিশেষ কিছু। বেশ কিছু স্মরণীয় মুহূর্তের জন্য আমি নিজেকে গর্বিত মনে করি। সবাই মিলে যেভাবে জয়ের মুহূর্ত উপভোগ করেছি, চ্যালেঞ্জ মোকাবিলা করেছি তা কখনো ফিরে আসবে না।’

প্রায় এক দশক আগে দিয়েগো বেনাগ্লিওর স্থানে এক নম্বর গোলরক্ষক হিসেবে জাতীয় দলের দায়িত্ব নেবার পর সোমারকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। 

শেষ ছয়টি বড় টুর্নামেন্টের নকআউটে পর্বে খেলেছে সুইজারল্যান্ড। ২০২০ সালের ইউরোর শেষষোলতে  ফ্রান্সের কিলিয়ান এমবাপের পেনাল্টি সেভ করে ১৯৫৪ সালের পর সুইজারল্যান্ডকে প্রথম কোনো বড় টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল উপহার দিয়েছিলেন সোমার।

Link copied!