• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

টানা দ্বিতীয়বার অস্ট্রেলিয়ান ক্রিকেটের বর্ষসেরা স্মিথ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩, ০৬:০৫ পিএম
টানা দ্বিতীয়বার অস্ট্রেলিয়ান ক্রিকেটের বর্ষসেরা স্মিথ

টানা দ্বিতীয়বার অস্ট্রেলিয়ান ক্রিকেটের পুরুষ বিভাগে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার অ্যালান বোর্ডার মেডেল জিতেছেন স্টিভেন স্মিথ। নারীদের বিভাগে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড উঠেছে বেথ মুনির হাতে।

বিজয়ীরা নির্বাচিত হয়েছে খেলোয়াড়, আম্পায়ার ও সংবাদ মাধ্যমের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে। সোমবার (৩০ জানুয়ারি) সিডনিতে জাকজমক ‘অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে বছরের বর্ষসেরা ক্রিকেটারদের হাতে পুরস্কার তুলে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

শুধু টানা দুইবার নয় এ নিয়ে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে চারবার এই মেডেল জিতলেন স্মিথ। এর আগে ২০১৫, ২০১৮ ও ২০২১ সালে এই স্বীকৃতি পেয়েছিলেন তিনি।

বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে সর্বোচ্চ ১৭১ ভোট পেয়েছেন স্মিথ। দ্বিতীয় সর্বোচ্চ ১৪৪ ভোট পেয়েছেন ট্রাভিস হেড। এছাড়া ডেভিড ওয়ার্নার ১৪১, মার্নাস লাবুশানে ১৩৮ ও উসমান খাজা পেয়েছেন ১৩২ ভোট।

পুরস্কারের জন্য ২০ জানুয়ারি ২০২২ থেকে ২১ জানুয়ারি ২০২৩ সময়ের পারফর্মেন্স বিবেচনা করা হয়েছে। এ সময়ে তিন সংস্করণ মিলিয়ে ১ হাজার ৫৪৭ রান করেছেন স্মিথ। যেখানে ৫৫.২৫ গড়ে ৯টি ফিফটির সঙ্গে সেঞ্চুরি করেছেন তিনবার।

নারীদের বিভাবে বর্ষসেরা হওয়ার দৌড়ে ১২৯ ভোট পেয়েছেন মুনি। এছাড়া অধিনায়ক মেগ ল্যানিং ১১০ ও অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা পেয়েছেন ৯৫ ভোট।

পুরস্কারের জন্য বিবেচিত সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৯ ফিফটিতে মুনির সংগ্রহ ৬৯.৩১ গড়ে ১ হাজার ১০৯ রান ।

পুরুষ বিভাগে টেস্টের বর্ষসেরা পুরস্কারের অ্যাওয়ার্ড শেন ওয়ার্ন বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন উসমান খাজা। ২২ ভোট নিয়ে খাজা পেছনে ফেলেছেন ২০ ভোটা পাওয়া লাবুশানে ও ১৮ ভোট পাওয়া স্মিথকে।

ওয়ানডেতে পুরষ বিভাগের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ডেভিড ওয়ার্না। ভোটে স্মিথ ও ওয়ার্নার সমান ২৫ ভোট পেলেও টাইব্রেকারে এই পুরস্কার উঠেছে ওয়ার্নারের হাতে।

টি-টোয়েন্টি বছরের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পেয়েছেন মার্কাস স্টয়নিস।। নারীদের বিভাগে এই পুরস্কার জিতেছেন তাহলিয়া ম্যাকগ্রা।

Link copied!