• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন শান্ত, তাসকিন ও হাসান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৫:০৪ পিএম
র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন শান্ত, তাসকিন ও হাসান
হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত ও তাসকিন আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ টেস্ট দল ২-০ ব্যবধানে স্বাগতিক পাকিস্তানকে হারিয়ে এসেছে ভারত সফরে। সেখানে প্রথম টেস্টে ২৮০ রানে হেরে দুই ম্যাচের সিরিজে পিছিয়ে রয়েছে।

ভারতের বিপক্ষে ব্যাটারদের ব্যর্থতায় টাইগাররা বড় ব্যবধানে হেরেছে। ফলে টেস্ট র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছেন বেশিরভাগ বাংলাদেশি ব্যাটাররা। অবশ্য সেখানে ব্যতিক্রম অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এছাড়া পেসার তাসকিন আহমেদ ও হাসান মাহমুদরাও বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন।

বুধবার ক্রিকেটের সাপ্তাহিক হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ব্যাট হাতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে পারফর্ম করতে না পারায় পিছিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুমিনুল হক, মুশফিকুর রহিম ও লিটন দাস। বোলারদের তালিকায় তাসকিন, হাসান ও নাহিদ রানা এগোলেও, অফফর্মে থাকা সাকিব আল হাসান পিছিয়েছেন।

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে হার নিশ্চিতের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ৮২ রান করেছিলেন অধিনায়ক শান্ত। যার সুবাদে ব্যাটসম্যানদের তালিকায় ১৪ ধাপ এগিয়ে তিনি ৪৮ নম্বরে উঠেছেন। দুই ইনিংসে ৩২ ও ২৫ রান করে এক ধাপ (৪৩) এগিয়েছেন সাকিব।

এদিকে, পাকিস্তান সিরিজে দারুণ ব্যাটিং করা লিটন চেন্নাইয়ে টাইগারভক্তদের হতাশ করেছেন। যার ফলে ৫ ধাপ পিছিয়ে ২০ নম্বরে নেমে গেছেন এই উইকেটরক্ষক-ব্যাটার। মুশফিকুর রহিম ৬ ধাপ পিছিয়ে বর্তমানে ২৩ নম্বরে। মুমিনুল হক ১১ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫৮ নম্বরে।

ব্যাটারদের বিপরীত চিত্র ছিল বাংলাদেশের পেসারদের। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ৮৩ রানে ৫ উইকেট নেন হাসান। পরপর দুই (পাকিস্তান সিরিজসহ) টেস্টে ৫ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে ৪৪ নম্বরে জায়গা করে নিয়েছেন ২৪ বছর বয়সী পেসার। একই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট নিয়ে ৮ ধাপ (৬৩তম) এগিয়েছেন তাসকিন। গতি দিয়ে চমক দেখাতে থাকা নাহিদ রানা এক ধাপ এগিয়ে উঠেছেন ৭৮ নম্বরে।

স্পিনাররা কার্যকরী ছিলেন না চেন্নাইয়ে। দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট নিলেও মেহেদী মিরাজ এক ধাপ পিছিয়ে ২২ নম্বরে এবং বল হাতে চূড়ান্ত ব্যর্থ সাকিব ৬ ধাপ নিচে (৩৩তম) নেমে গেছেন।

Link copied!