• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বোলিংয়ে ব্যর্থতার দিনেও সাকিবের রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৪:৩৪ পিএম
বোলিংয়ে ব্যর্থতার দিনেও সাকিবের রেকর্ড
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

মাঠে নামলে, ব্যাটিং করলে কিংবা বোলিং করলে, যিনি রেকর্ডের সঙ্গে মিশে যান, তিনি হলের অন্যতম বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান।

পাকিস্তান সিরিজের পর ইংল্যান্ডের কাউন্টি লিগেও দারুণ বোলিং করেছেন সাকিব আল হাসান। কিন্তু ভারতের বিপক্ষে চলমান চেন্নাই টেস্টে যেন তার সব ধার ফুরিয়ে গেছে। উইকেট তো পাচ্ছেন–ই না, উল্টো রান বিলাচ্ছেন ওয়ানডে মেজাজে। চেন্নাই টেস্টের তৃতীয় দিনও ৭ ওভার বল করে উইকেটশূন্য সাকিব দিয়েছেন ৫৯ রান। শনিবার এমন ব্যর্থতার দিনে অবশ্য তিনি একটি রেকর্ড গড়েছেন।

টাইগারদের হয়ে সবচেয়ে বেশি বয়সে টেস্ট খেলার রেকর্ডটি গড়লেন সাকিব। এদিন তার বয়স দাঁড়িয়েছে ৩৭ বছর ১৮০ দিন বয়সে। এতদিন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ বয়সে টেস্ট খেলার রেকর্ডটি ছিল সাবেক বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ রফিকের। এর আগে তিনি ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্ট ম্যাচ খেলেছেন।

এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ ক্রিকেটের বড় পোস্টারবয় সাকিব। একের পর এক ব্যক্তিগত মাইলফলকে তিনি নাম তুলে চলেছেন ক্যারিয়ারের চূড়ান্ত সময়ে এসেও। যদিও আগের মতো ঠিক অলরাউন্ডার সাকিবের দেখা মেলে না সহসা। তবে বিশ্ব ক্রিকেটের সেরা অলরাউন্ডারের কাতারে তার নামটাই হয়তো ওপরের দিকে থাকবে। এমন কিছু রেকর্ড গড়েছেন তিনি, যা ভাঙার অনেক বেশি সময়সাপেক্ষ ও কঠিন।

বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি বয়সে টেস্ট খেলার রেকর্ডটি ইংল্যান্ডের উইলফ্রেড রোডসের দখলে। ১৯৩০ সালে তিনি যখন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যখন তিনি শেষ টেস্ট খেলেছেন, তখন তার বয়স ছিল ৫২ বছর ১৬৫ দিন। তার টেস্ট ক্যারিয়ারও ছিল অবিস্মরণীয় ৩০ বছরের। এত লম্বা ক্রিকেট ক্যারিয়ার গড়তে বর্তমান সময়ে দেখা যায় না। আধুনিক ক্রিকেট প্রচলনের পর সবচেয়ে বেশি বয়সী হিসেবে টেস্ট খেলার রেকর্ড গড়েন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল হক। ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি শেষ টেস্ট খেলেছেন ৪২ বছর ৩৫১ দিন বয়সে।

Link copied!