• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০২:৪৮ পিএম
সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে ৯২৩তম কমিশন সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে মো. আবুল খায়েরকে ২৫ লাখ, এশাল কমিউনিকেশন লিমিটেডকে ৭৫ লাখ ও মোনার্ক মার্ট লিমিটেডকেও ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখকরা হয়। 

এছাড়া আবুল কালাম মাতবর ও লাভা ইলেক্ট্রোডস ইন্ডাস্ট্রিজকে যথাক্রমে ১০ লাখ ও ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর মো. জাহেদ কামালকে জরিমানা করা হয়েছে ১ লাখ টাকা।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ অক্টোবর পুঁজিবাজারে ব্রোকারেজ হাউস হিসেবে সাকিব আল হাসানের মোনার্ক হোল্ডিংস কোম্পানি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন সাকিব। তবে কিছুদিন পর কয়েকটি কোম্পানির শেয়ারের দাম হেরফের করার ঘটনা ঘটে।

পরে বিএসইসি থেকে ২০২১ সালের ৫ মে থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত ৪টি তদন্ত পরিচালনা করা হয়। তদন্ত প্রতিবেদন অনুসারে, কারসাজির সময় সাকিব আল হাসান ঢাকা স্টক এক্সচেঞ্জে বেশ কয়েকবার ‘বিপুল সংখ্যক শেয়ার’ লেনদেন করেন।

মোনার্ক হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক সাদিয়া হাসান, তার স্বামী আবুল খায়ের ও তাদের কয়েকজন আত্মীয়কে ৮ কোটি ৮০ লাখ টাকা জরিমানা করে বিএসইসি।

খেলা বিভাগের আরো খবর

Link copied!