• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

সুয়াতেককে সরিয়ে সাবালেঙ্কা এখন বিশ্বের এক নম্বর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৪:৪২ পিএম
সুয়াতেককে সরিয়ে সাবালেঙ্কা এখন বিশ্বের এক নম্বর
আরিনা সাবালেঙ্কা। ছবি : সংগৃহীত

চলতি বছরের ইউএস ওপেন চ্যাম্পিয়ন, বেলারুশের নারী টেনিস তারকা আরিনা সাবালেঙ্কা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছেন। তিনি পোল্যান্ডের ইগা সুয়াতেকের ১১ মাস শীর্ষ স্থানে থাকার রাজত্বের অবসান ঘটালেন।

সাবালেঙ্কা জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন শিরোপাও ধরে রাখেন। গত বছরের সেপ্টেম্বর ও নভেম্বরের মধ্যে আট সপ্তাহ শীর্ষে ছিলেন সাবালেঙ্কা। তিনি দ্বিতীয়বারের মতো র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন।

গত সপ্তাহে কোনও খেলোয়াড়ই টেনিস অ্যাকশনে ছিলেন না। কিন্তু বাধ্যতামূলক ছয়টি ‘ডব্লিউটিএ-৫০০’ ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে ব্যর্থ হন সুয়াতেক। ফলে পয়েন্ট পেনাল্টি দেওয়া হয় তাকে। এর পরই তিনি দ্বিতীয় স্থানে নেমে গেছেন।

২৩ বছর বয়সী সুয়াতেক চলতি মাসের শুরুতে একটি নতুন কোচ নিযুক্ত করেন। তিনি শুধুমাত্র দুটি টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আবার ক্লান্তির কারণে এশিয়ান ট্যুরও মিস করেন। মূলত তিনি সেপ্টেম্বরে ইউএস ওপেনের পর থেকে আর টেনিস খেলেননি৷

মৌসুমের প্রথম ছয় মাসে পাঁচটি শিরোপা জিতে এক পর্যায়ে সুয়াতেক র‌্যাঙ্কিংয়ে ৪,০০০-এর বেশি পয়েন্টে নিকটতম প্রতিপক্ষের চেয়ে এগিয়ে ছিলেন।

অপরদিকে, ২৬ বছর বয়সী সাবালেঙ্কা বছরের দ্বিতীয়ার্ধে ধীরে ধীরে নিজেকে টেনিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িয়ে রাখেন। সিনসিনাটি এবং উহানের শিরোপা লাভের পর ফ্লাশিং মেডোজে যান। সেখানে জেতেন ইউএস ওপেনের শিরোপা। ফলে তিনি এগিয়ে যান সুয়াতেকের চেয়ে।

সুয়াতেকের ফের এক নম্বরে ফেরার সুযোগ হচ্ছে আগামী মাসে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিতব্য সিজন-এন্ডিং ডব্লিউটিএ আসর। সেখানে ভালো করলেই বিশ্ব রাজত্ব ফিরে পাবেন তিনি।

Link copied!