• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা তালিকায় রুট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০১:১১ পিএম
টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা তালিকায় রুট
জো রুট। ছবি : সংগৃহীত

ইংলিশ ব্যাটার জো রুট ক্রমশই যেন নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন। টেস্টে বর্তমানে সময়ের সেরা ব্যাটার বলাই যায় তাকে। তার তুলনা চলছে কেবল শচীন টেন্ডুলকার কিংবা রিকি পন্টিংয়ের সঙ্গে। এবার জানা গেল নতুন তথ্য।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাদের অফিসিয়াল ঘোষণায় নিশ্চিত করেছে র‌্যাঙ্কিংয়ের পয়েন্ট বিবেচনায় সর্বকালের সেরা ২০ টেস্ট ব্যাটারের একজন রুট। তালিকায় তার সঙ্গে আছেন ডন ব্র্যাডম্যান, স্যার জ্যাক হবস, ভিভ রিচার্ডস, গ্যারি সোবার্সদের নাম।

বর্তমানে আইসিসি টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আছেন রুট। নামের পাশে রেটিং পয়েন্ট ৯৩২। ২০২১ থেকেই অবশ্য টেস্ট ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ভিন্ন এক মাত্রায়। পাকিস্তানে প্রথম টেস্টেও ছিলেন দুর্দান্ত। হ্যারি ব্রুকের সঙ্গে ছিল রেকর্ড গড়া ৪৫৪ রানের জুটি। ২৬২ রান করে জো রুট যখন থেমেছেন, ততক্ষণে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন সর্বকালের সেরা ব্রিটিশ টেস্ট ব্যাটসম্যান হিসেবে।

অ্যালিস্টার কুককে ছাড়িয়ে ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ সংগ্রাহক এখন রুট। প্রথম টেস্টে দুর্দান্ত ইনিংসের সৌজন্যে ৯৩২ রেটিং পয়েন্টে পৌঁছেছেন জো রুট। ইংল্যান্ডের হয়ে এটি চতুর্থ সর্বাধিক রেটিং পয়েন্ট। এর আগে ইংল্যান্ডের তিন ব্যাটার রেটিং পয়েন্টের নিরিখে কীর্তি গড়েছিলেন। রুটের রেটিং পয়েন্টের চেয়ে ইংল্যান্ড ব্যাটারদের মধ্যে বেশি ছিল লেন হিউটন। তিনি গিয়েছেন ৯৪৫ পর্যন্ত, স্যার জ্যাক হবসের ক্যারিয়ার সেরা রেটিং ছিল ৯৪২ এবং পিটার মে থেমেছিলেন ৯৪১ রানে গিয়ে।

এর আগে জো রুটের ক্যারিয়ার সেরা রেটিং ছিল ৯২৩। এই সিরিজে ইতিমধ্যেই তা ছাপিয়ে গিয়েছেন। টেস্ট ইতিহাসে রুটের আগে আছেন মাত্র ১৬ জন ক্রিকেটার। বর্তমান খেলোয়াড়দের মধ্যে রুটের উপরে আছেন কয়েকজন। ৯৩৭ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় ১২ নম্বরে আছেন ভারতের বিরাট কোহলি।

একই পরিমাণ পয়েন্ট আছে অস্ট্রেলিয়ার মার্নাস ল্যাবুশেনের। ২০২২ সালের ডিসেম্বর মাসে নিজের অভিষেকের অল্প কদিনের মাথায় বিরাট কোহলিকে ছাড়িয়ে গিয়েছিলেন তিনি। আর সর্বকালের সেরাদের মাঝে দুইয়ে আছেন স্টিভ স্মিথ।

এই তালিকার শীর্ষে আছেন ব্র্যাডম্যান ৯৬১ পয়েন্ট নিয়ে। দুইয়ে স্টিভ স্মিথের পরে আছে লেন হিউটন, রিকি পন্টিং, জ্যাক হবসদের নাম। এশিয়া মহাদেশ থেকে রুটের ওপর কোহলি ছাড়া আছেন পাকিস্তানের ইউসুফ।

Link copied!