• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

পেনাল্টি ফিরিয়ে দিয়েছেন রোনালদো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ১১:৩৪ এএম
পেনাল্টি ফিরিয়ে দিয়েছেন রোনালদো
পেনাল্টি ফিরিয়ে দিয়েছেন রোনালদো। ছবি : গোল ডট কম।

ডি-বক্সের ভিতর কত ফুটবলার নাটকীয়ভাবে পড়ে যান শুধুমাত্র পেনাল্টি আদায়য়ের জন্য। তবে গতকাল(সোমবার) রাতে দেখা মিললো ভিন্ন এক চিত্র। রেফারি পেনাল্টির বাঁশি বাজিয়েছে আর তা ফিরিয়ে দিয়েছে ফুটবলার এমন চিত্র দেখা দুষ্কর। তবে আল নাসর ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো করেছেন সেই কাজটি। এএফসি চ্যাম্পিয়নস লিগে ইরানের ক্লাব পার্সেপোলিসের বিপক্ষে ম্যাচে পেনাল্টি পেয়েও রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন রোনালদো। তার এমন আচরণে ফুটবল ভক্তরা ভেবেই নিতে পারে তিনি ক্লাব বদল করেনিনি তো। কারণ তার আচরণ দেখে মনে হচ্ছিল রোনালদো আল নাসরের নন, পার্সেপোলিসের ফুটবলার। 

সোমবার (২৭ নভেম্বর) রাতে আল আওয়াল পার্ক স্টেডিয়ামে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ইরানের ক্লাব পারসেপোলিসের মুখোমুখি হয়েছিল আল নাসর। ম্যাচটি গোলশূন্য ড্র হয়। এতে অবশ্য কোনো ক্ষতি হয়নি রোনালদোর দলের। এক ম্যাচ হাতে রেখেই নক আউট পর্ব নিশ্চিত করেছে তারা।

ম্যাচের চতুর্থ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল আল নাসর। বল পায়ে আক্রমণে উঠে ডি-বক্সে সতীর্থকে পাস দেবেন রোনালদো, এমন সময় প্রতিপক্ষ ডিফেন্ডারের ফাউল। পড়ে যান রোনালদো। ম্যাচ রেফারি ফাউলের বাঁশি বাজান। তবে সঙ্গে সঙ্গে হাতের ইশারায় ফাউল বিবেচনা করতে না করেন রোনালদো। ফুটবলের নিয়ম অনুযায়ী, আক্রমণে থাকা দল প্রতিপক্ষের ডি-বক্সে ফাউলের শিকার হলে সেটিকে পেনাল্টি হিসেবে গণ্য করা হয়।

এমন সুযোগ লুফে নিতে যখন বেশির ভাগ ফুটবলারই পেনাল্টির আবেদন করেন রেফারির কাছে, তখন কিনা না করে বসলেন রোনালদো। পরে ভিএআর চেকে রেফারি দেখেন, রোনালদো বলে পাস দেওয়ার পরই ফাউলটি করা হয়। যার কারণে রেফারিও ফাউলটি তুলে নেন। যদিও রোনালদোদের সামনে সুযোগ ছিল প্রথম ধাপেই পেনাল্টিটি আদায় করে নেয়ার।

নক আউট পর্ব নিশ্চিত করায় উচ্ছ্বসিত আল নাসর ফুটবলাররা। ছবি : সংগৃহীত

রোনালদোর মহানুভবতার দিনে বেকায়দায় পড়তে হয় আল নাসরকে। ম্যাচের ১৭ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় আল নাসর। প্রতিপক্ষের ফুটবলারকে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন আল নাসরের ডিফেন্ডার আলি লাজামি। একজন কমে যাওয়ার সুযোগে আল নাসরকে চেপে ধরে পারসেপোলিস। তবে তাদের সব আক্রমণ আল নাসরের রক্ষণে এসে আটকে যায়। পুরো ম্যাচে ১২ শট নিয়ে মাত্র ৪টি গোলমুখে রাখলেও কাঙ্ক্ষিত গোলের দেখা মিলেনি। সেখানে আল নাসর নেন তার অর্ধেক শট যার একটি ছিল গোল মুখে।

পারসেপোলিসের আক্রমণের মধ্যে সুযোগ বুঝে পাল্টা আক্রমণে যায় রোনালদোরা। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারাও। ম্যাচের ৭৮ মিনিটে কোচ পর্তুগিজ তারকা রোনালদোকে তুলে মোহাম্মদ মারানকে মাঠে নামান। কিন্তু তিনিও কোনো চমক দেখাতে পারেননি। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রয়েই মাঠ ছাড়তে হয় আল নাসরকে।

Link copied!