• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

রোনালদোর এক দিনের আয়, ৮৬ হাজার চাকুরের সমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২৪, ০৫:৫৬ পিএম
রোনালদোর এক দিনের আয়, ৮৬ হাজার চাকুরের সমান
বান্ধবির সঙ্গে ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি : সংগৃহীত

সাধারণ এক চাকুরের চেয়ে একজন খেলোয়াড় কত বেশি আয় করেন? বছরে বা মাসে কতগুণ আয় করেন? আর সেই খেলোয়াড় যদি হন বিশ্বের সবচেয়ে বেশি আয় করা পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, তাহলে উত্তর কী হবে? সেই উত্তর মেলানোর আগে জানতে হবে রোনালদোর আয় কত?

যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বসের তথ্যমতে, এ বছরও বাৎসরিক আয়ের তালিকায় শীর্ষে স্থানে আছেন রোনালদো। তার বাৎসরিক আয় ২৬ কোটি ডলার।

হিসাব কষে দেখা যায়, রোনালদোর গড় মাসিক আয় ২ দশমিক ১৭ কোটি ডলার। দিনের হিসেবে তার গড় আয় দাঁড়ায় ৭ লাখ ২৪ লাখ ডলার। আর ঘণ্টায় গড়ে তার আয় ৩০ হাজার ডলার। এবার যদি মিনিটের হিসাব কষা হয়, তাহলে রোনালদোর প্রতি মিনিটের আয় ৫০২ ডলার। একইভাবে সেকেন্ডে গড়ে আয় ৮ দশমিক ৩৭ ডলার।

এখন রোনালদোর প্রতি সেকেন্ডের আয় টাকায় কনভার্ট করা হলে তা দাঁড়ায় ৯৮০ টাকা।

দেশের সাধারণ বেতন কাঠামোর বিচারে দেখা যায়, একজন সাধারণ চাকুরে মাসে যে বেতন পান বা আয় করেন তাতে তার একদিনের আয় হয় ৯৮০ টাকার কিছু কম বা বেশি। অর্থাৎ একজন সাধারণ চাকুরের একদিনের আয়, রোনালদোর এক সেকেন্ডের আয়ের সমান।

হিসাব কষলে দেখা যায়, ৮৬ হাজার সাধারণ চাকুরে একদিনে যা আয় করেন, রোনালদো একাই একদিনে তা আয় করেন। তাও চাকুরদের গৎবাঁধা ৮-১২ ঘণ্টা অফিস করে কিংবা ১০-১৫ ঘণ্টা ঘাম ঝরিয়ে নয়, মৌসুম ভেদে মাঝে মধ্যে মাঠে নেমে পা দিয়ে ফুটবলে লাথি দিয়ে দিয়ে এগিয়ে নেওয়ার মধ্য দিয়ে তার সেই আয়।

খেলোয়াড়দের শীর্ষ উপার্জনকারী খেলোয়াড়দের যে তালিকা প্রকাশ করেছে ফোর্বস তাতে দেখা গেছে, রোনালদোর পরেই আছেন স্প্যানিশ গলফার রদ্রিগেজ। যার বাৎসরিক আয় ২১ কোটি ৮০ লাখ ডলার, তৃতীয় অবস্থানে নেমে যাওয়া আর্জেন্টাইন ফুটবল সুপারস্টার লিওনেল মেসির আয় ১৩ কোটি ৫০ লাখ ডলার।

তালিকার টপ টেনে চতুর্থ স্থানে থাকা কিংবদন্তি লেব্রন জেমসের বছরে আয় ১২ কোটি ৮২ লাখ ডলার, পঞ্চম স্থানে থাকা নাইজেরিয়ান বংশোদ্ভূত গ্রিক তারকা ইয়ানিস আটিটোকোম্পোর আয় ১১ কোটি ১০ লাখ ডলার। ষষ্ঠ সেরা পিএসজি ছাড়তে যাওয়া কিলিয়ান এমবাপ্পের আয় ১১ কোটি ডলার, এরপরের অবস্থান ব্রাজিলান তারকা নেইমারের। যার আয় ১০ কোটি ৮০ লাখ ডলার।

অষ্টম স্থানে ফরাসি স্টার তারকা করিম বেনজেমারের আয় ১০ কোটি ৬০ লাখ ডলার। ৯ নম্বরের বাস্কেটবল তারকা স্টিফেন কারির আয় ১০ কোটি ২০ লাখ ডলার আর সর্বশেষ দশম স্থানের রাগবি খেলোয়াড় লামার জ্যাকসনের বাৎসরিক আয় ১০ কোটি ৫ লাখ ডলার।

বিশ্বের শীর্ষ দশে থাকা খেলোয়াড়দের আয়ের সঙ্গে সাধারণ চাকুরেদের তুলনা করলে দেখা যায়, আকাশ-পাতাল পার্থক্য। দশজন খেলোয়াড় মাঝে মধ্যে মাঠে খেলাধুলা করে যে আয় করেন, তা লাখ লাখ সাধারণ চাকুরের হাজার হাজার কর্মঘণ্টার সমান।

Link copied!