• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

৯৫ কোটি টাকার রেকর্ড প্রাইজমানি নারী বিশ্বকাপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৫:৪০ পিএম
৯৫ কোটি টাকার রেকর্ড প্রাইজমানি নারী বিশ্বকাপে
ছবি: প্রতীকী

আসরটি হওয়ার কথা ছিল বাংলাদেশে। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তনে টুর্নামেন্টটি আরব আমিরাতে হস্তান্তর করে আইসিসি। আগামী মাসে আমিরাতে পর্দা উঠতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। অবশ্য আয়োজক হিসেবে নাম থাকছে বাংলাদেশেরই। উদ্বোধনী দিনে মাঠে নামবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

এদিকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের জন্য রেকর্ড পরিমাণ প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

এবারের প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ মার্কিন ডলার। টাকায় যার পরিমাণ প্রায় ৯৫ কোটি ৫০ লাখ। যা গতবারের চেয়ে বেড়েছে ২২৫ শতাংশ বেশি। চ্যাম্পিয়ন দল পাবে মোট ২.৩৪ মিলিয়ন ডলার বা প্রায় ৩০ কোটি টাকা। শুধু ফাইনাল জয়ের জন্য আছে ১ মিলিয়ন ডলার বা ১২ কোটি টাকার বেশি অর্থ পুরস্কার।

গত আসরের চ্যাম্পিয়ন দল হিসেবে অস্ট্রেলিয়া পেয়েছিল ১০ লাখ ডলার। সে হিসেবে চলতি বছরের বৈশ্বিক আসরটির শিরোপা জয়ী দলের প্রাইজমানি বৃদ্ধি পেয়েছে ১৩৪ শতাংশ। রানার্সআপ দলের প্রাইজমানিও ১৩৪ শতাংশ বেড়েছে।

এছাড়াও রানার্সআপ দল পাবে ১.১৭ মিলিয়ন ডলার। প্রতি সেমিফাইনালিস্টের জন্য ধরা হয়েছে ৬ লাখ ৭৫ হাজার ডলার করে। যা কিনা আগের আসরের তিন গুন বেশি। এছাড়াও গ্রুপ পর্বে জয়ী দল পারে ৩১ হাজার একশো ৫৪ ডলার।

যে দলগুলো গ্রুপপর্ব থেকে বিদায় নেবে, তারা খালি হাতে যাবে না। অংশগ্রহণকারী ১০ দল পাবে এক লাখ ১২ হাজার ৫০০ ডলার। অর্থাৎ কোনো ম্যাচে না জিতলেও অংশ নেয়ার জন্য যেকোনো দল এক কোটি ৩৪ লাখ ৪১ হাজার টাকার বেশি পাবে। এছাড়া পঞ্চম থেকে অষ্টম স্থান অর্জনকারী দলগুলোর প্রত্যেকে ২ লাখ ৭০ হাজার ডলার, নবম এবং দশম স্থান অর্জনকারী দল পাবে এক লাখ ৩৫ হাজার ডলার।

Link copied!