• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

আফগান ওয়ানডে দলে ফিরলেন রশিদ খান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৪:৫৮ পিএম
আফগান ওয়ানডে দলে ফিরলেন রশিদ খান
রশিদ খান। ছবি: সংগৃহীত

ইনজুরি থেকে ফেরার পর টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান দলের নেতৃত্ব দেন তারকা স্পিন অলরাউন্ডার রশিদ খান। এরপর সেই ইনজুরির কারণে তার আর মাঠে নামা হয়নি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজ দিয়ে মাঠে ফিরছেন এই স্পিন অলরাউন্ডার। তাকে রেখেই বৃহস্পতিবার ১৭ সদস্যের ওয়ানডে স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান। তবে চোটের কারণে সিরিজ থেকে ছিটকে গেছেন তারকা ওপেনার ইব্রাহিম জাদরান।

এদিকে, গত ৯ সেপ্টেম্বর থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ছিল আফগানদের, যদিও মাঠের ত্রুটি ও প্রতিকূল আবহাওয়ায় চারদিনেও সেটি শুরু করা যায়নি। ফলে ম্যাচ পরিত্যক্ত হওয়ারই সম্ভাবনা প্রবল। চোটজনিত কারণে কিউইদের বিপক্ষে এই ম্যাচসহ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত টেস্ট ফরম্যাট থেকে বিরতি নিয়েছেন রশিদ।

এর বাইরে একইভাবে দলের বাইরে আছেন আরেক স্পিনার মুজিব-উর রহমান। টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথেই দল থেকে ছিটকে যাওয়া এই তারকা বর্তমানে চোট পুনর্বাসন করছেন বলে বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে। প্রোটিয়াদের বিপক্ষে আসন্ন সিরিজের ওয়ানডে দলে প্রথমবার ডাক পেয়েছেন দুজন। আবদুল মালিক ও দারউইশ রাসুলি ঘরোয়া ক্রিকেটে ভালো করার সুবাদে এই পুরস্কার পেলেন।

আফগান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাচক আহমদ শাহ সুলিমানখিল জানিয়েছেন, ‘মুজিব ইনজুরির পুনর্বাসন শুরু করেছে, পুরো ফিট হওয়ার আগপর্যন্ত দলের বাইরে থাকবে। অ্যাঙ্কলের চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজ মিস করচেন ইব্রাহিম জাদরান। তবে আমরা প্রতিভাবান কয়েকজন তরুণকে সুযোগ দিতে চাই, আবদুল মালিক ও দারউইশ রাসুলি সেরা পারফর্মারদের মধ্যে অন্যতম। এ ছাড়া আল্লাহ মোহাম্মদ গাজানফার তার দক্ষতা দিয়ে মুজিবের শূন্যস্থান পূরণ করবে বলে আশা করি।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ওয়ানডের এই সিরিজের আয়োজক আফগানিস্তান। সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে ১৮, ২০ ও ২২ সেপ্টেম্বর ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবার কোনো সিরিজ আয়োজন নিয়ে উচ্ছ্বসিত এসিবির প্রধান নির্বাহী নাসিব খান, ‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রথমবার সিরিজ আয়োজন আফগানিস্তান ক্রিকেটের জন্য অনেক বড় মাইলফলক। তার অন্যতম বিশ্বসেরা দল এবং তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার জন্য আমরা বেশ রোমাঞ্চিত। আইসিসি ইভেন্টে গত ২-৩ বছরে আমরা দারুণ পারফর্ম করে আসছি, এখন আমরা দ্বিপাক্ষিক সিরিজসহ অন্য প্রতিযোগিতামূলক খেলায়ও মনোযোগ দিতে চাই।’

আফগানিস্তানের ওয়ানডে স্কোয়াড : হাশমতউল্লাহ শহিদী (অধিনায়ক), রহমত শাহ, রহমানউল্লাহ গুরবাজ, ইকরাম আলিখিল, আবদুল মালিক, রিয়াজ হাসান, দারউইশ রাসুলি, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, রশিদ খান, নাঙ্গিয়াল খারোতি, আল্লাহ মোহাম্মদ গাজানফার, ফজলহক ফারুকি, বিলাল সামি, নাভিদ জাদরান ও ফরিদ আহমদ মালিক।

Link copied!