• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
টেস্ট চ্যাম্পিয়নশিপ

বাংলাদেশের হারে এগিয়ে গেল প্রোটিয়ারা, চাপ বাড়লো ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৫:১৯ পিএম
বাংলাদেশের হারে এগিয়ে গেল প্রোটিয়ারা, চাপ বাড়লো ভারতের
ছবি: প্রতীকী

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম টেস্টে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে হেরে যায় বাংলাদেশ। বাংলাদেশের এই হারে চাপ বেড়ে গেল ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল রোহিত শর্মাদের। ফলে আগামী দিনে রোহিত শর্মাদের সামনে কঠিন সমীকরণ অপেক্ষা করছে। শুধু তাই নয়, চাপে পড়ল অস্ট্রেলিয়াও। সুবিধা হল দক্ষিণ আফ্রিকার।

মিরপুর টেস্টের আগে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট শতাংশ ছিল ৩৮.৮৯। জয়ের পর হল ৪৭.৬২। তারা নিউজিল্যান্ড (৪৪.৪৪) এবং ইংল্যান্ডকে (৪৩.০৬) টপকে চারে উঠে এসেছে। ফাইনালে ওঠার দাবিদার এবার তারাও। বাংলাদেশ সপ্তম স্থানে থাকলেও তাদের পয়েন্ট শতাংশ ৩৪.৩৮ থেকে কমে ৩০.৫৬ হয়েছে।

ভারত ৬৮.০৬ পয়েন্ট শতাংশ নিয়ে এখন সবার উপরে থাকলেও ফাইনালে ওঠার নিশ্চয়তা নেই। ফাইনালে উঠতে গেলে বাকি সাতটি টেস্টে (নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ধরে) চারটি জয় এবং একটি ড্র চাই। তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৫.৭৯। সে ক্ষেত্রে ফাইনালে জায়গা কার্যত নিশ্চিত। তবে ভারত চারটি টেস্ট জিততে না পারলে চাপ বাড়বে। ভারত যদি চারটি টেস্ট জেতে এবং একটিও ড্র করতে না পারে তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৪.০৪। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, এমনকি শ্রীলঙ্কার কাছেও ফাইনালের দরজা খুলে যাবে। দক্ষিণ আফ্রিকা বাকি সব ম্যাচে জিতলে তাদের পয়েন্ট শতাংশ হবে ৬৯.৪৪।

অস্ট্রেলিয়া এখন ৬২.৫০ পয়েন্ট শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে। তারা চারটি টেস্ট জিতলে এবং একটি ড্র হলে ৬২.২৮ পয়েন্ট শতাংশে শেষ করবে এবং ফাইনালের দৌড়ে থাকবে। তবে ফলাফল তাদের পক্ষে না গেলে আরও নীচে নেমে যেতে পারে। ৫৫.৫৬ পয়েন্ট শতাংশ নিয়ে হালকা হলেও দৌড়ে রয়েছে শ্রীলঙ্কা।

ক্রিকেট পরিসংখ্যান অনুযায়ী ফাইনালে ওঠার জন্য ৮৪ শতাংশ সম্ভাবনা রয়েছে অস্ট্রেলিয়ার। ভারতের সম্ভাবনা ৫৭ শতাংশ। দক্ষিণ আফ্রিকার ৪৬ শতাংশ। শ্রীলঙ্কার ১০ শতাংশ।

Link copied!