• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬

২০১৪ সালের পর এশিয়ায় প্রথম জয় প্রোটিয়াদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০২:৫২ পিএম
২০১৪ সালের পর এশিয়ায় প্রথম জয় প্রোটিয়াদের
বাংলাদেশের উইকেট পতনে দক্ষিণ আফ্রিকার ফিল্ডারদের উল্লাস। ছবি : সংগৃহীত

দশ বছরে এশিয়া মহাদেশের মাটিতে চৌদ্দটি টেস্ট ম্যাচ খেলেও জয়ের মুখ দেখেনি তারা। এশিয়ার মাটিতে দক্ষিণ আফ্রিকা সর্বশেষ টেস্ট ম্যাচ জিতেছিল ২০১৪ সালে। তারপর পনেরতম ক্রিকেট টেস্টে পেল জয়। আর সেটা মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে।  

২০১৪ সালে প্রোটিয়াদের হয়ে খেলছিলেন ডেল স্টেইন, মরনে মরকেল, জেপি ডুমিনির মতো কিংবদন্তিরা। সেবার গল স্টেডিয়ামে শ্রীলঙ্কা সফরে ১৫৩ রানের ব্যবধানে ঐ টেস্ট জয়ের ম্যাচে প্রোটিয়াদের হয়ে বল হাতে দুর্দান্ত খেলেছিলেন পেসার স্টেইন। তারকা এই পেসার প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসেও নিয়েছিলেন ৪ উইকেট।

১০ বছর পর এসে প্রোটিয়াদের আরও টেস্ট জয়ের ম্যাচে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আরেক পেসার কাগিসো রাবাদা। তিনি প্রথম ইনিংসে নিয়েছিলেন ৩ উইকেট, এরপর দ্বিতীয় ইনিংসে আরও ৬ উইকেট নেন তিনি। বৃহস্পতিতবার চতুর্থ দিনের শুরুতেই নাইম হাসান ও মেহেদী মিরাজকে ফেরান তিনি। তার বলে আউট হয়েই সেঞ্চুরি মিস হয় মিরাজের। কাকতালীয়ভাবে স্টেইনের মতো দুই ইনিংস মিলে এবারও ৯টি উইকেট পেলেন রাবাদা।

দশ বছর আগে জেতা সেই ম্যাচে প্রথম ইনিংসে ৮ নম্বরে ব্যাটিংয়ে নেমে সেঞ্চুরি করেছিলেন জেপি ডুমিনি। এবার মিরপুরে প্রথম ইনিংসে ৭ নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করেছেন কাইল ভেরেইনা। তার ১১৪ রানের ইনিংসেই ম্যাচ থেকে ছিটকে যায় টাইগাররা।

এবার ৭ উইকেটের জয় তুলে নেয় প্রোটিয়ারা। এই জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চার নম্বরে ওঠে এসেছে মার্করামের দল। 

Link copied!