• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬
প্যারিস অলিম্পিক

ধর্ষণের দায়ে জেলখাটা আসামি পেলেন খেলার অনুমতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ১০:৩০ এএম
ধর্ষণের দায়ে জেলখাটা আসামি পেলেন খেলার অনুমতি
স্টিভেন ভ্যান ডে ভেল্ডে। ছবি : সংগৃহীত

এক নাবালিকাকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিল স্টিভেন ভ্যান ডে ভেল্ডে। জেলও খেটেছিলেন তিনি। নেদারল্যান্ডসের সেই ভলিবল খেলোয়াড়কে অলিম্পিকে অংশ নেওয়ার অনুমতি দিয়েছে প্যারিস অলিম্পিক কমিটি। তারা জানিয়েছে, নেদারল্যান্ডস অলিম্পিক সংস্থা স্টিভেনকে নিয়ে যে ব্যাখ্যা দিয়েছে তাতে সন্তুষ্ট তারা।

২০১৪ সালে ব্রিটেনে ১২ বছরে এক কিশোরীকে ধর্ষণে দোষী সাব্যস্ত হয়েছিলেন স্টিভেন। তখন তার বয়স ছিল ১৯। দু’বছর পরে তাকে সাজা শোনায় ব্রিটেনের আদালত। চার বছরের জেল হয় তার। এক বছর পরই স্টিভেনকে নেদারল্যান্ডস সরকারের হাতে তুলে দেয় ব্রিটেন। নেদারল্যান্ডস সরকার সে দেশের আইন মেনে মুক্তি দেয় স্টিভেনকে। ২০১৭ সাল থেকেই দেশের হয়ে বিচ ভলিবল খেলা শুরু করেন তিনি।

আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার মুখপাত্র মার্ক অ্যাডামস একটি বিবৃতিতে জানিয়েছেন, নেদারল্যান্ডস অলিম্পিক কমিটির সঙ্গে দীর্ঘ আলোচনা করেছেন তারা। ১০ বছর আগে অপরাধ করেছিল স্টিভেন। তার সাজা তিনি পেয়েছেন। এখন তিনি বদলে গিয়েছেন। প্রত্যেককে সুযোগ দেওয়া উচিত। সেই কারণেই স্টিভেনকে অলিম্পিকে খেলার অনুমতি দিচ্ছেন তারা।

স্টিভেনকে নিয়ে যাতে কোনও বিতর্ক না হয়, বা কেউ আপত্তি না তোলে সেদিকেই নজর রেখেছে নেদারল্যান্ডস। তাকে গেমস ভিলেজে রাখা হয়নি। আলাদা হোটেলে আছে স্টিভেন। সংবাদমাধ্যমের সঙ্গে তার কথা বলায় নিষেধাজ্ঞা রয়েছে। শুধুমাত্র অনুশীলন ও খেলার জন্য ঘরের বাইরে বার হচ্ছেন তিনি। বাকি সময় তাকে ঘরের ভিতরে থাকতে বলা হয়েছে।

Link copied!