• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

উইন্ডিজের বিপক্ষে আগের তিনবারই হার, এবার জিততে মরিয়া বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৬:৫৮ পিএম
উইন্ডিজের বিপক্ষে আগের তিনবারই হার, এবার জিততে মরিয়া বাংলাদেশ
বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ নারী দল। ছবি: সংগৃহীত

এ পর্যন্ত তিন বার টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ খেলেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ নারী দল। তাতে ২০১৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ জিতেছে তিনবারই। এমন দূর্বলতা নিয়ে আজ রাত ৮টায় শারজাহ স্টেডিয়ামে চলতি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ক্যারিবিয়ান নারীরা।

আগের তিনবারই বাংলাদেশ পরাজিত হলেও এবার জিততে মরিয়া। কারণ, এই জয়ের সঙ্গে বাংলাদেশের সেমিফাইনালে উঠার সম্পর্ক রয়েছে।

২০১৪ সালের ২৬ মার্চ সিলেটে প্রথম দেখায় ৩৬ রানে জয়লাভ করে ওয়েস্ট ইন্ডিজ। এপর ২০১৬ সালের ২০ মার্চ ভারতের চেন্নাইয়ে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হয়ে বাংলাদেশ ৪৯ রানে হেরে যায়। ২০১৮ সালের ৯ নভেম্বর প্রভিডেন্সে শেষ বারের মতো ম্যাচে বাংলাদেশ ৬০ রানে পরাজিত হয়।    

এবার স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা পেয়েছিল বাংলাদেশের মেয়েরা। সেই সঙ্গে বিশ্বকাপে দীর্ঘ ১০ বছরের জয়খরা কাটায় নিগার সুলতানা জ্যোতিরা। পরের ম্যাচে আশা জাগিয়েও টাইগ্রেসরা ইংল্যান্ডের কাছে হেরে গেছে। টুর্নামেন্টে টিকে জয়ের বিকল্প নেই বাংলাদেশের।

দুই ম্যাচে একটি করে জয় ও হারে ২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৪ নম্বরে আছে বাংলাদেশ। পাঁচ দলের গ্রুপে চারে থাকা বাংলাদেশের সামনে এখনো সুযোগ আছে সেমিফাইনালে খেলার। নিজেদের ইতিহাসে প্রথমবার বিশ্বকাপের শেষ চারের খেলতে হলে ওয়েস্ট ইন্ডিজ মেয়েদের বিপক্ষে জয়ের বিকল্প নেই জ্যোতিদের।

বাঁচা-মরার লড়াইয়ে নামার আগে বাংলাদেশের তারকা স্পিনার নাহিদা আক্তার বিসিবির পাঠানো ভিডিওতে বলেন, ‘গত ম্যাচের হারটা অবশ্যই আমাদের জন্য কষ্টদায়ক, খারাপ লাগার একটি জায়গা। এই কয়দিনে আমাদের যে অনুশীলন সেশন চলছে, আমরা চেষ্টা করছি ওই জায়গা থেকে বের হওয়ার এবং কীভাবে আরেকটু উন্নতি করা যায় এবং ম্যাচে তা কাজে লাগানো যায়।’

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে প্রথম কোনো বোলার হিসেবে শততম উইকেট নেওয়া এই স্পিনার আরও বলেন, ‘যেহেতু আমরা সেমিফাইনাল খেলতে চাই, সেহেতু এই দুটি ম্যাচ খুব গুরুত্বপূর্ণ আমাদের জন্য।’

এখন পর্যন্ত বাংলাদেশের গ্রুপ ‘বি’ তে থাকা সব দলই দুটি করে ম্যাচ খেলেছে। যেখানে দুটিতেই জিতে সবার ওপরে আছে ইংল্যান্ড। একটি করে জয় ও হার নিয়ে যথাক্রমে তার পরের অবস্থান ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের। সমান পয়েন্ট পেলেও টাইগ্রেসরা রানরেটের ভিত্তিতে পিছিয়ে আছে। তালিকায় সবার তলানিতে দুই ম্যাচেই পরাজিত স্কটল্যান্ডের মেয়েরা।

Link copied!