• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

টেস্টে নতুন এক লজ্জার রেকর্ড গড়লো পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০২:২৫ পিএম
টেস্টে নতুন এক লজ্জার রেকর্ড গড়লো পাকিস্তান
পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ধস নামান ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ, একাই নেন চার উইকেট। ছবি : সংগৃহীত

মুলতানে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সাড়ে ৫শ’ রান করায় সকলেই ভেবেছিল স্বাগতিক পাকিস্তান হয়তো জিতে যাবে। কিন্তু ঘটনা হলো তার ঠিক উল্টো। টেস্টে ক্রিকেটে নতুন ইতিহাস লিখলো পাকিস্তান। গর্বের নয়, লজ্জার ইতিহাস।

মুলতান টেস্টে ইংল্যান্ডের কাছে ইনিংস ব্যবধানে হেরে অস্বস্তিকর এক রেকর্ডের সাক্ষী হলো পাকিস্তান। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এই প্রথম কোনো দল প্রথম ইনিংসে ৫০০ রানের বেশি করেও ইনিংস ব্যবধানে হারলো।

প্রথম ইনিংসে ৫৫৬ রান করে পাকিস্তান। জবাবে ৭ উইকেটে ৮২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। এতে ২৬৭ রানের লিড পায় ইংলিশরা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২২০ রানে অলআউট হয়ে গেছে পাকিস্তান। এতে ইনিংস ও ৪৭ রানের জয় পেয়েছে ইংল্যান্ড।

এশিয়ার দলের বিপক্ষে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইনিংস ব্যবধানে জিতলো ইংল্যান্ড। এর আগে ১৯৭৬ সালে ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়েছিল ইংলিশরা।

মুলতানে পাকিস্তান টেস্ট ক্রিকেটের লজ্জাজনক হারের রেকর্ড করতে যাচ্ছে, তা অনুমান করা গেছে চতুর্থ দিনেই। ৮২ রানে ৬ উইকেট হারানোর পর মনে হয়েছে, এই টেস্ট পঞ্চম দিনেও গড়াবে না। যদিও সালমান আলি আগা ও আমের জামালের শতরানের জুটিতে সেটি হয়নি। কঠিন লড়াই করেও ইনিংস ব্যবধানে হার এড়াতে পারেনি জুটি। বিপরীতে শুধু জয়ের অপেক্ষা বেড়েছে ইংল্যান্ডের।

শুক্রবার পঞ্চম দিনের বাকি উইকেট নিতে দেরি হয়নি ইংল্যান্ডের। জ্যাক লিচের ঘূর্ণিতে প্রথম সেশনেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন সালমান আগা। ৮৪ বলে ৬৩ রান করেন সালমান। এরপর ১০ রান করা শাহিন শাহ আফ্রিদিকেও নিজের হাতের ক্যাচ বানান লিচ। ইংলিশ স্পিনারের বলে স্টাম্পড হন নাসিম শাহ (৬ বলে ৩)। অসস্থ থাকার কারণে মাঠে নামতে পারেননি আবরার আহমেদ।

ইংল্যান্ডের হয়ে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৩০ রানে ৪ উইকেট নেন লিচ। আর ২টি উইকেট শিকার করেন গাস অ্যাটকিনস ও ব্রাইডন কার্স।

Link copied!