• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তান ক্রিকেট আছে আইসিইউতে, বললেন বিতর্কিত সাবেক খেলোয়াড়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৫:০৬ পিএম
পাকিস্তান ক্রিকেট আছে আইসিইউতে, বললেন বিতর্কিত সাবেক খেলোয়াড়
রশিদ লতিফ। ছবি: সংগৃহীত

পাকিস্তান এশিয়া তথা বিশ্ব ক্রিকেটের একটি বড় নাম। কিন্তু সাম্প্রতিক সময়ে মহাদেশীয় কিংবা আইসিসির কোনো বৈশ্বিক আসরে সেভাবে সাফল্য নেই ইমরান খান, ওয়াসিম আকরাম ও ইনজামাম-উল হকদের দেশটির। সর্বশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ০-২ ব্যবধানে সিরিজ হারায় তুমুল সমালোচনা চলছে দলটির।

এবার সমালোচনায় যোগ দিয়েছেন ‘ক্যাচজোচ্চর’ বলে পরিচিত, পাকিস্তানের সাবেক উইকেটকিপার ও অধিনায়ক এবং বিশ্ব ক্রিকেটের বিতর্কিত খেলোয়াড় রশিদ লতিফ। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ প্রথম টেস্ট জয়টি ২১ বছর আগেই পেয়ে যেতো, যা মুলতানে ২০০৩ সালে হয়নি এই রশিদ এবং আম্পায়ার অশোকা ডি সিলভার কারণেই। রশিদকে ওই টেস্টে ক্যাচজোচ্চরির অপরাধে আইসিসি পাঁচ ম্যাচ নিষিদ্ধও করেছিল। পরে তিনি বলেছিলেন, ‘আমি জেনেশুনেই মাটি থেকে ক্যাচ লুফে নিয়ে আউটের আবেদন করি। আর আমি শাস্তির কোন পরোয়া করি না।’ পাকিস্তানও পরবর্তী সময়ে তাকে আর স্কোয়াডে ডাকেনি।

সম্প্রতি রাওয়ালপিন্ডিতে দুই টেস্টেই শান্তদের বাংলাদেশের কাছে পরাজিত হয় শান মাসুদের পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট নিয়ে একটি বিশ্লেষণধর্মী ভিডিওতে সেই বিতর্কিত রশিদ বলেন, ‘পাকিস্তানের ক্রিকেট বর্তমানে আইসিইউতে আছে। তাদের এখন পেশাদার চিকিৎসক প্রয়োজন।’ তিনি পিসিবিতে অল্প সময়ের মধ্যে বারবার পরিবর্তন আনার প্রক্রিয়া নিয়েও হতাশা প্রকাশ করেছেন। একইসঙ্গে বর্তমান জরাজীর্ণ দশা কাটিয়ে উঠতে শারিরীক প্রশিক্ষণ ও অর্থনৈতিক ব্যবস্থাপনায় অভিজ্ঞ কাউকে নিয়োগ দেওয়ার পরামর্শও দিয়েছেন রশিদ।

তিনি আরও বলেন, ‘কৌশলগত দিক থেকে অভিজ্ঞ কাউকে দরকার, তাতে শারীরিক ও আর্থিক দুটো বিষয়ই দেখতে হবে। প্রশিক্ষকসহ প্রয়োজনীয় আরও যা দরকার সেসবেরও ব্যবস্থা করতে হবে। এখানে আপনি অনেক সমস্যা দেখবেন, সেটি হোক মাঠ কিংবা মাঠের বাইরেও।’

 

Link copied!