• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সংখ্যায় সংখ্যায় টি-টোয়েন্টি বিশ্বকাপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৫:২৫ পিএম
সংখ্যায় সংখ্যায় টি-টোয়েন্টি বিশ্বকাপ
টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো অপরাজিত চ্যাম্পিয়ন ভারত। ছবি : সংগৃহীত

ভারতের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে পর্দা নামল টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। রুদ্ধশ্বাসের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে দ্বিতীয়বারের মতো ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের শিরোপা জিতে নেয় রোহিত শর্মার দল। এবারের আসরে বেশ কিছু রেকের্ড হয়েছে। এক নজরে জেনে নেওয়া যাক সেইসব পরিসংখ্যান।

সবচেয়ে কম রান রেট

এবারের বিশ্বকাপের ওভারঅল রান রেট ৭.০৯। যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের সর্বনিম্ন। এর আগের রেকর্ডটি ছিল ৭.৪৩, ২০২১ সালের সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপের।

সর্বোচ্চ ছক্কা

এবারের আসরে সবগুলো দল মিলিয়ে ছক্কা মেরেছে ৫১৭টি। যা টুর্নামেন্টের যেকোনো আসরের সর্বোচ্চ। এর আগের রেকর্ডটি ছিল ২০২১ সালে, সেবার ছক্কা হয়েছিল ৪০৫টি।

বল ও ছক্কার অনুপাত

এবার বল প্রতি ছক্কার অনুপাত ছিল ২১.৩৫। গড়ে প্রতি ২১.৩৫ বলে একটি করে ছক্কা মেরেছেন ব্যাটারা। এছাড়া ছক্কা ও চারের অনুপাত ১.৮৫; যা টুর্নামেন্টের ইতিহাসের সর্বনিম্ন।

অপরাজিত চ্যাম্পিয়ন

এবার ভারত সবকটি ম্যাচে জিতে ফাইনালে গিয়েছে। এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের প্রথম দল হিসেবে অপরাজিত হিসেবে চ্যাম্পিয়ন হয়েছে। দলটি আসরে ৮টি ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচ (কানাডার বিপক্ষে) বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে।

সেঞ্চুরি নেই

বিশ্বকাপের এ আসরে কোনো ব্যাটার সেঞ্চুরি হাঁকাতে পারেননি। এমন ঘটনা ঘটেছিল এর আগে একবার, ২০০৯ এর বিশ্বকাপে। সেবার সর্বোচ্চ ইনিংসটি ছিল ৯৬ রানে, করেছিলেন তিলকরত্নে দিলশান, আসরের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ইনিংস ছিল নিকোলাস পুরানের। আফগানিস্তানের বিপক্ষে ৯৮ রান করেছিলেন তিনি।

সর্ব নিম্ন ইকোনোমি

এবার জসপ্রিত বুমরাহর ইকোনোমি ছিল ৪.১৭। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের কোনো আসরে অন্তত ১০০ বল করেছেন, তাদের মধ্যে সর্বনিম্ন ইকোনোমি এটি।

ডিসমিসাল

এবারের আসরে ভারতের ঋষভ পান্ত ১৪টি ডিসমিসাল করেছেন। এর মধ্যে ১৩টি ক্যাচ ও একটি স্ট্যাম্পিং ছিল। বিশ্বকাপের কোনো আসরে এটিই সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড।

খেলোয়াড় ও অধিনায়ক হিসেবে রেকর্ড

টি-টোয়েন্টির ইতিহাসের রোহিত শর্মা প্রথম ব্যক্তি যিনি খেলোয়াড় (২০০৭) ও অধিনায়ক (২০২৪) হিসেবে এ সংস্করণের শিরোপা জিতেছেন। তবে ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন সামি দুইবার শিরোপা জিতেছেন, তবে দুইবারই তিনি অধিনায়ক ছিলেন। এ ছাড়া খেলোয়াড় হিসেবে দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছেন মারলন স্যামুয়েলস, ক্রিস গেইল, জনসন কার্লেস, ডোয়াইন ব্রাভো, স্যামুয়েল বদ্রি, আন্দ্রে রাসেল ও দিনেশ রামদিন।

সূত্র : ক্রিকইনফো

Link copied!