• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
পুনে টেস্ট

নিউজিল্যান্ডের ২৫৯ রান, রোহিতকে হারিয়ে দিন শেষ ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৬:১৫ পিএম
নিউজিল্যান্ডের ২৫৯ রান, রোহিতকে হারিয়ে দিন শেষ ভারতের
উইকেট লাভের পর ওয়াশিংটন সুন্দরকে ঘিরে ভারতীয় সতীর্থরা। ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজ শুরুর আগে ভারতীয় দলে ছিলেন না। সেই ওয়াশিংটন সুন্দর টেস্ট খেলার সুযোগ পেয়েই নিলেন সাত উইকেট। নিউজিল্যান্ডের প্রথম ইনিংস খুব বড় হয়নি, শেষ হয়েছে ২৫৯ রানে। বৃহস্পতিবার প্রথম দিনের শেষে রোহিতের উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৬ রান।

প্রথম টেস্টের পর অধিনায়ক রোহিত শর্মা স্বীকার করে নিয়েছিলেন তার পিচ বুঝতে ভুল হয়েছিল। সেটার খেসারত দিতে হয়েছিল ভারতকে। টস জিতে ভুল সিদ্ধান্ত থেকে ভুল দল নির্বাচন। রোহিত একাধিক ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় টেস্টে অন্তত পিচ বুঝতে ভুল করেননি তিনি। রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দরকে দলে নিয়েছেন। দু’জনেই ডানহাতি অফ স্পিনার। বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে দু’জনেই সফল। হতাশ করেননি তারা। সাতটি উইকেট তুলে নিলেন ওয়াশিংটন, তিনটি অশ্বিন।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক টম লাথাম। তার সিদ্ধান্তে কোনও ভুল নেই। ভারতের পিচে চতুর্থ ইনিংসে ব্যাট করা সহজ নয়। কিন্তু নিউজিল্যান্ডের সামনে কঠিন প্রশ্ন হয়ে দাঁড়ান ওয়াশিংটন।

নিউজিল্যান্ড দলে পাঁচ জন বাঁহাতি ব্যাটার। দুই ওপেনার লাথাম এবং ডেভন কনওয়েকে (৭৬) আউট করেন অশ্বিন। বাকি তিন বাঁহাতি ব্যাটার হলেন রাচিন রবীন্দ্র (৬৫), মিচেল স্যান্টনার (৩৩) এবং আজাজ পটেল। তাদের তিন জনের উইকেট তোলেন ওয়াশিংটন। তার নেওয়া সাতটি উইকেটের মধ্যে পাঁচটি বোল্ড, একটি এলবিডব্লিউ এবং একটি ক্যাচ।

ব্যাট করতে নেমে এক পর্যায়ে ১৯৭ রানে ২ উইকেট হারানো নিউজিল্যান্ড বিশাল স্কোর গড়বে- এমনটাই ধারনা করা হয়েছিল। কিন্তু তারা যে ২৫৯ রানেই শেষ হয়ে যাবে, তা বোঝা যায়নি। শেষ ৮ উইকেট পড়েছে মাত্র ৬২ রানে।

ভারত আবার তাদের প্রথম ইনিংস শুরু করতেই রোহিতের (০) উইকেট হারিয়ে বসে। সাউদির বলে বোল্ড হন ভারতীয় অধিনায়ক। দিনের শেষে ক্রিজে ছিলেন যশস্বী জয়সওয়াল (৬) এবং শুভমন গিল (১০)।

প্রথম টেস্টে হেরে সিরিজে পিছিয়ে রয়েছে ভারত। দ্বিতীয় টেস্টে না জিতলে সিরিজ লাভের সুযোগই থাকবে না।

Link copied!