• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

মুলতানে এবার ভাঙলো একাধিক রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৭:৪৭ পিএম
মুলতানে এবার ভাঙলো একাধিক রেকর্ড
জো রুট এবং হ্যারি ব্রুক। ছবি : সংগৃহীত

মুলতান টেস্টে প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও চাপে পাকিস্তান। ইংল্যান্ড প্রথম ইনিংসে ৭ উইকেটে ৮২৩ রান তুলে চালকের আসনে। সফরকারীদের এই দাপটের নেপথ্যে রয়েছেন জো রুট এবং হ্যারি ব্রুক। তাদের ব্যাটিংয়ের সামনে শুধু পাকিস্তানই বেসামাল হয়ে যায়নি, টেস্টের অনেক রেকর্ডও ভেঙে গিয়েছে।

মুলতানের ২২ গজে রুট করেছেন ২৬২ রান। আর ব্রুকের ব্যাট থেকে এসেছে ৩১৭ রানের ইনিংস। রুট ৩৭৫ বল খেললেও ব্রুকের ইনিংস এক দিনের ক্রিকেটের মেজাজে। ৩২২ বলে ৩১৭ রান করেছেন তিনি। ভেঙে দিয়েছেন বীরেন্দ্র সেবাগের একটি নজিরও। ইংরেজরা মুলতানে কী কী নজির গড়লেন দেখে নেওয়া যাক।

৩৪ বছরে প্রথম তিনশ’ রান: গত ৩৪ বছরে ইংল্যান্ডের প্রথম ব্যাটার হিসাবে টেস্টে তিনশ’ রান করেছেন ব্রুক। তাকে নিয়ে ইংল্যান্ডের ছয় জন ক্রিকেটার টেস্টে তিনশ’ রানের ইনিংস গড়লেন। বাকিরা হলেন অ্যান্ডি স্যান্ডহাম, লেন হটন, ওয়ালি হ্যামন্ড, গ্রাহাম গুচ ও বিল এডরিচ। ১৯৯০ সালে লর্ডসে ভারতের বিরুদ্ধে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন গুচ। তার পর ইংল্যান্ডের আর কোনও ব্যাটার টেস্টে তিনশ’ রানের ইনিংস খেলতে পারেননি।

ভাঙল সেবাগের রেকর্ড: ২০ বছর আগে মুলতানে ৩০৯ রানের ইনিংস খেলেছিলেন সেবাগ। পাকিস্তানের এই মাঠে এত দিন টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ছিল সেটাই। ৩১৭ রানের ইনিংস খেলে সেবাগের সেই নজির ভেঙে নতুন রেকর্ড গড়লেন ব্রুক।

সর্বোচ্চ রানের জুটি: চতুর্থ উইকেটে রুট এবং ব্রুক জুটি বেঁধে তুলেছেন ৪৫৪ রান। টেস্টে ক্রিকেটে এটাই ইংল্যান্ডের সর্বোচ্চ রানের জুটি। এর আগে সর্বোচ্চ ছিল ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে মে-ক্রাউডে জুটির ৪১১ রান। টেস্টের ইতিহাসে তাদের জুটির রান থাকল চতুর্থ স্থানে। বিশ্বরেকর্ড রয়েছে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়বর্ধনের। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় উইকেটের জুটিতে তারা তুলেছিলেন ৬২৪ রান।

ইংল্যান্ডের তৃতীয় সর্বোচ্চ ইনিংস: পাকিস্তানের বিরুদ্ধে মুলতানে টেস্ট ক্রিকেটে তাদের তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস খেলল ইংল্যান্ড। টেস্টে ইংরেজদের সর্বোচ্চ ইনিংস অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৩৮ সালের ৭ উইকেটে ৯০৩ রান। দ্বিতীয় সর্বোচ্চ ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৮৪৯ রান। এ ক্ষেত্রে বিশ্বরেকর্ড রয়েছে শ্রীলঙ্কার। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে ৬ উইকেটে ৯৫২ রান করেছিল তারা।

পাঁচ নম্বরে ব্রুক: ব্রুকের ৩১৭ রানের ইনিংস ইংল্যান্ডের ক্রিকেটারদের ব্যক্তিগত সর্বোচ্চ টেস্ট ইনিংসের তালিকায় পাঁচ নম্বরে থাকল। এ ক্ষেত্রে রেকর্ড রয়েছে হটনের। তিনি ১৯৩৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৬৪ রানের ইনিংস খেলেছিলেন।

Link copied!