• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বকাপের এক ম্যাচেই অনেক রেকর্ড ‘বুড়ো’ এনসুবুগার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৪:৩৮ পিএম
বিশ্বকাপের এক ম্যাচেই অনেক রেকর্ড ‘বুড়ো’ এনসুবুগার
উইকেট লাভের পর উল্লসিত উগান্ডার ফ্রাঙ্ক এনসুবুগা। ছবি : সংগৃহীত

এশিয়ার দেশ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের টি- টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে অভিষেক হয় আফ্রিকার দেশ উগান্ডার। সেই ম্যাচে ১২৫ রানের বড় ব্যবধানে হেরেছিল তারা। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় উগান্ডা। পাপুয়া নিউগিনিকে (পিএনজি) হারিয়ে বিশ্বকাপে ঐতিহাসিক প্রথম জয় তুলে নিয়েছে ব্রায়ান মাসাবার দল।

৩ উইকেটের জয়ে বড় অবদান ফ্রাঙ্ক এনসুবুগার। বৃহস্পতিবার সকালে খেলতে নামার সময়ই একটা রেকর্ড গড়েছিলেন ‘বুড়ো’ এনবুসুগা। আফগানিস্তান ম্যাচ দিয়ে উগান্ডার বিশ্বকাপে অভিষেক হলেও সেই ম্যাচে ছিলেন না এনসুবুগা। তাই এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হয়েছে তার। তাতে প্রবীণতম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে অভিষেক হলো ৪৩ বছর বয়সী এই স্পিনারের।

মাঠের বাইরে রেকর্ড গড়া এনসুবুগা বাইশ গজেও আলো ছড়িয়েছেন। ৪ ওভার বোলিং করে মাত্র ৪ রানের বিনিময়ে ২ উইকেট শিকার করেছেন তিনি। যেখানে টানা ২ ওভারে উইকেট মেডেন উইাকেট পেয়েছেন। ইনিংসে ওভার প্রতি ১ রান করে খরচ করেছেন তিনি। যা বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড।

একই ইনিংসে সবচেয়ে বেশি ডট বল দেয়ার রেকর্ডও গড়েছেন এনসুবুগা। পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ ওভারে মোট ২০টি ডট বল করেছেন তিনি। তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ ডট বল দেওয়ার রেকর্ডে ভাগ বসিয়েছেন এই স্পিনার। ২০১২ সালের আসরে লঙ্কান স্পিনার অজন্তা মেন্ডিসও এক ইনিংসে ২০টি বল ডট করেছিলেন।

খেলার সময় এনসুবুগার বয়স ছিল ৪৩ বছর ২৮২ দিন। এরচেয়ে বেশি বয়সে উইকেট পেয়েছেন কেবল হংকংয়ের রায়ান ক্যাম্পবেল। ২০১৬ বিশ্বকাপে ৪৪ বছর ৩২ দিনে আফগানিস্তানের মোহাম্মদ নবীর উইকেট পেয়েছিলেন তিনি।

Link copied!