• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সাকিবের সামনে কপিল-বোথামদের রেকর্ড ছোঁয়ার হাতছানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৮:০০ পিএম
সাকিবের সামনে কপিল-বোথামদের রেকর্ড ছোঁয়ার হাতছানি
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

আগামী বৃহস্পতিবার চেন্নাইয়ে শুরু হবে ভারত-বাংলাদেশের দু’টেস্টের ক্রিকেট সিরিজ। এই সিরিজে টেস্ট ক্রিকেটে একটি নজির গড়তে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশের সাবেক অধিনায়ক ছুঁতে পারেন কপিল দেব, ইয়ান বোথামের রেকর্ড।

বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসাবে একটি রেকর্ডের সামনে সাকিব। টেস্ট ক্রিকেটে ৪০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড থেকে সামান্য দূরে বাংলাদেশের এই অলরাউন্ডার। এখনও পর্যন্ত ৬৯টি টেস্ট খেলে সাকিব করেছেন ৪৫৪৩ রান। উইকেট নিয়েছেন ২৪২টি। টেস্টে ৪০০০ রানের মাইলফলক আগেই স্পর্শ করেছেন। ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করার জন্য আরও ৮টি উইকেট প্রয়োজন সাকিবের। ভারতের বিরুদ্ধে দু’টি টেস্টে ৮টি উইকেট নিতে পারলেই ৩৭ বছরের অলরাউন্ডার টেস্ট ক্রিকেটে ৪০০০ রানের পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়বেন।

সাকিবের আগে এই রেকর্ড কপিল, বোথাম ছাড়াও রয়েছে জ্যাক কালিস এবং ড্যানিয়েল ভেট্টরির। রানের নিরিখে তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার। ১৬৬ টেস্ট খেলে কালিস ১৩২৮৯ রান করেন এবং ২৯২টি উইকেট নেন। দ্বিতীয় স্থানে রয়েছেন কপিল। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক ১৩১টি টেস্টে ৫২৪৮ রান করার পাশাপাশি ৪৩৪টি উইকেট নিয়েছেন। তৃতীয় স্থানে আছেন বোথাম। ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার ১০২টি টেস্ট খেলে করেছিলেন ৫২০০ রান। নিয়েছিলেন ৩৮৩টি উইকেট। চতুর্থ স্থানে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। ১১৩টি টেস্ট খেলে ভেট্টরি ৪৫৩১ রান করেছেন। তার টেস্ট উইকেটের সংখ্যা ৩৬২।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের পর কাউন্টি ক্রিকেট খেলতে ইংল্যান্ডে যান সাকিব। সেখানে সারের হয়ে একটি ম্যাচ খেলে ভারতে আসছেন। আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শুরু হবে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট।

Link copied!