• ঢাকা
  • সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

শ্রীলঙ্কার হেড কোচ হলেন জয়সুরিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৩:২৭ পিএম
শ্রীলঙ্কার হেড কোচ হলেন জয়সুরিয়া
সনাৎ জয়সুরিয়া। ছবি: সংগৃহীত

উপমহাদেশ তথা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে যাদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে, সনাৎ জয়সুরিয়া তাদের অন্যতম। লঙ্কান ক্রিকেটের অবিচ্ছেদ্য নাম জয়সুরিয়া। ‘মাতারা হারিকেন’ নামে খ্যাতি পাওয়া এই দুরন্ত ব্যাটার ছিলেন লঙ্কান ক্রিকেটের সোনালী প্রজন্মের প্রতিনিধি।

ক্রিকেট থেকে অবসরে গেলেও বারবারই ফিরে এসেছেন তিনি। কখনো প্রধান নির্বাচক, কখনো পরামর্শক কিংবা অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে লঙ্কান ক্রিকেটে দেখা গেছে তাকে। এবার পূর্ণকালীন কোচ হিসেবেই তার ওপর আস্থা রাখছে দেশটির বোর্ড।

জয়সুরিয়াকে প্রায় দুই বছরের জন্য হেড কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। এ ছাড়া নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে বিষয়টি জানিয়েছেন খোদ জয়সুরিয়াও।

চলতি বছরের পহেলা অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ৩১ মার্চ ২০২৬ সাল পর্যন্ত হেড কোচের দায়িত্ব সামলাবেন জয়সুরিয়া।

এর আগে ২০১৩ সালে প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছিলেন জয়াসুরিয়া। ২০১৫ সাল পর্যন্ত সে দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০১৬ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে একই দায়িত্ব ছিল তার কাঁধে। মাঝে ২০১৯ সালে শ্রীলঙ্কায় দুর্নীতির তদন্তে অসহযোগিতার দায়ে দুই বছরের জন্য নিষেধাজ্ঞায় ছিলেন আইসিসি।

সম্প্রতি বেশ বাজে সময়ই পার করছিল শ্রীলঙ্কা ক্রিকেট। ২০২৩ সালে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফর্মের জেরে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা হারায় দলটি। আবার রাজনৈতিক হস্তক্ষেপের কারণে আইসিসি থেকে নিষেধাজ্ঞার কবলেও পড়তে হয়েছিল।

চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার ব্যর্থতার জেরে কোচের পদ থেকে পদত্যাগ করেছিলেন ক্রিস সিলভারউড। তার জায়গায় অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিয়েই লঙ্কানদের দারুণ সাফল্য এনে দিয়েছেন জয়সুরিয়া।

ঘরের মাটিতে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় এবং ইংল্যান্ডের মাটিতে স্বাগতিক দলকে টেস্টে দশ বছর পর হারানোর কৃতিত্ব দেখায় শ্রীলঙ্কা। কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালের রেসেও উঠে এসেছে তারা।

Link copied!