• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ইনজুরিতে শানাকা লঙ্কানদের নতুন অধিনায়ক মেন্ডিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ০৩:৪৭ পিএম
ইনজুরিতে শানাকা লঙ্কানদের নতুন অধিনায়ক মেন্ডিস
শ্রীলঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপে চলতি সপ্তাহে অধিনায়কদের ওপরে চোটের থাবা পড়েছে। বিশ্বকাপ খেলুড়ে ১০ দলের রবিন রাউন্ড লিগের দুইটি করে ম্যাচ খেলা শেষ এখন চলছে লিগের তৃতীয় ম্যাচের খেলা। রবিন রাউন্ড লিগের তৃতীয় ম্যাচে এসে দলের অধিনায়করা চোটে আক্রান্ত হচ্ছেন যার শুরুটা বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে দিয়ে। এরপর নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ও সবশেষ শ্রীলাঙ্কান অধিনায়ক দাসুন শানাকার চোট। তার চোটের কারণে বিশ্বকাপ শেষ। শানাকার বদলে দলের নেতৃত্ব দেবেন কুশাল মেন্ডিস।

বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে চোট পাওয়া সাকিব পর্যবেক্ষণে থাকলেও ছিটকে গেছেন কিউই অধিনায়ক। তিনি বিশ্বকাপের অক্টোবর মাসের ম্যাচগুলো মিস করবেন। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে চোট পাওয়া লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন। তার জায়গায় দলে এসেছেন বিশ্বকাপের রিজার্ভ ক্রিকেটার চামিকা করুনারত্নে। ২০২৩ সালের মার্চে তিনি সর্বশেষ ওয়ানডে ফরম্যাটে খেলেছিলেন।

আইসিসির অনুমোদন পাওয়ার পর এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। তারা বলছে, “২৩টি ওয়ানডে খেলা করুণারত্নকে শানাকার রিপ্লেসমেন্ট হিসেবে দলে নেওয়া হয়েছে। ডান উরুর পেশিতে ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন শানাকা। গত ১০ অক্টোবরও ইনজুরি নিয়ে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচ খেলেছিলেন তিনি। চোট থেকে সেরে উঠতে তার কমপক্ষে তিন সপ্তাহ লাগবে।”

বিশ্বকাপের শুরুতে ইনজুরির কারণে শানাকা তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গিয়েছেন। তাই বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে লঙ্কানদের অধিনায়ক করা হয়েছে কুশাল মেন্ডিসকে। তিনি দলটির সহ-অধিনায়ক ছিলেন।

ইনজুরি আক্রান্ত শ্রীলঙ্কা বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে থেকেই বিপর্যস্ত। এরপর তাদের বিশ্বকাপ যাত্রাটাও সুখকর হয়নি। শানাকার দল বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে আছে তলানির দিকে। এমন অবস্থায় শানাকাকে হারানো লঙ্কানদের জন্য বড় ধাক্কা হয়ে দাড়াবে।

বিশ্বকাপে লঙ্কানদের ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ ব্যাটার কুশাল মেন্ডিস। আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে অধিনায়কত্বও করেছেন তিনি। তবে সেই ম্যাচও হেরেছে শ্রীলঙ্কা। বিশ্বকাপের ১৩তম আসরের বাকি ম্যাচগুলোতে নেতৃত্ব দেবেন কুশাল। লঙ্কান টিম ম্যানেজমেন্ট ইএসপিএন ক্রিকইনফোকে বিষয়টি নিশ্চিত করেছে। দলটির ব্যবস্থাপক মাহিন্দা হালাংগোডা বলেছেন, “দাসুন শানাকা বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও আপাতত দলের সঙ্গেই থাকবে।”

Link copied!