• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
নারী বিশ্বকাপ

রাতে পাকিস্তান-নিউজিল্যান্ড মুখোমুখি, ম্যাচে চোখ রাখবে ভারতও 


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০২:১৯ পিএম
রাতে পাকিস্তান-নিউজিল্যান্ড মুখোমুখি, ম্যাচে চোখ রাখবে ভারতও 
নিউজিল্যান্ড ও পাকিস্তান দল। ছবি : সংগৃহীত

চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপপর্ব শেষ হওয়ার পথে। আর মাত্র ২টি ম্যাচ বাকি। তারপর সেমিফাইনালের লড়াই। ইতোমধ্যে ছয় বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া শেষ চার নিশ্চিত করেছে। আর সেমিতে উঠার পথে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তান।

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান কখনো কখনো ভারতীয়দের প্রার্থনায় উঠে আসে। কারণ, তাদের ভাগ্য যে এখন পাকিস্তানের হাতেই। সেমিফাইনালে যেতে এখন পাকিস্তানের দিকেই তাকিয়ে রয়েছে ভারতীয়রা। আজ সোমবার নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে পুরো ভারত পাকিস্তানের সমর্থক হয়ে যাবে।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে রোববার রাতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিলো ভারত। এই ম্যাচে জিতলে সেমিফাইনাল নিশ্চিতই হয়ে যেতো ভারতীয়দের। কিন্তু শারজায় অনুষ্ঠিত ম্যাচটিতে ৯ রানে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেছে হারমানপ্রিত কউররা।

৪ ম্যাচের সবগুলো জিতে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকলেও ভারতের পয়েন্ট চার ম্যাচে ৪। সমান পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নিউজিল্যান্ড। যদিও একটি ম্যাচ বাকি তাদের। তিন ম্যাচে পাকিস্তানের অর্জন ২ পয়েন্ট।

আজকের ম্যাচে যদি নিউজিল্যান্ডের (নেট রানরেট ০.২৮২) বিপক্ষে পাকিস্তান (-৪.৮৮) জয় পায়, তাহলে রান রেটে এগিয়ে থাকার কারণে ভারতেরই (০.৩২২) সেমিতে ওঠার সম্ভাবনা বেশি। তবে পাকিস্তান যদি অনেক বড় ব্যবধানে জিততে পারে তাহলে দ্বিতীয় দল হিসেবে সেমিতে উঠার ক্ষীণ সম্ভাবনা তাদেরও থাকবে। অবশ্য নিউজিল্যান্ড জিতে গেলে রানরেট হিসেব করতে হবে না আর। কিউইদের পয়েন্ট হয়ে যাবে ৬। দ্বিতীয় দল হিসেবে তারাই উঠবে সেমিতে।

অন্যদিকে, ‘বি’ গ্রপের শেষ ম্যাচে আগামীকাল মঙ্গলবার মুখোমুখি হবে ২০০৯ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ২০১৬ সালের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ দল। এই গ্রপে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট সমান ৬ করে। আর  ওয়েস্ট ইন্ডিজের জমা রয়েছে ৪ পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজ জিতে গেলে তিন দলেরই পয়েন্ট সমান ৬ করে হয়ে যাবে। সেক্ষেত্রে নেট রানরেটের উপর ভিত্তি করে দুই সেমিফাইনালিস্ট নির্ধারিত হবে। আর যদি ইংল্যান্ড জিতে যায়, তাহলে তারা গ্রুপ চ্যাম্পিয়ন এবং দক্ষিণ আফ্রিকা রানার্সআপ হয়ে শেষচারের টিকিট লাভ করবে। 

 

Link copied!