• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬
কানপুর টেস্ট

ভারত রেকর্ড রান তাড়া করে জিতল, হোয়াইটওয়াশ বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০২:২৮ পিএম
ভারত রেকর্ড রান তাড়া করে জিতল, হোয়াইটওয়াশ বাংলাদেশ
ভারতের দ্বিতীয় ইনিংসে মিরাজ একাই দুটি উইকেট লাভ করেন। ছবি : সংগৃহীত

কানপুর টেস্ট চতুর্থ দিনেই জমিয়ে ফেলে ভারত। ম্যাচের ফলাফল বের করে আনতে টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করে স্বাগতিকরা। মাত্র ৩৪.৪ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। এতে প্রথম ইনিংসে বাংলাদেশের ২৩৩ রান ছাপিয়ে ৫২ রানের লিডও পেয়ে যায় ভারত।

গ্রিনে পার্কে ৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৪৬ রানে অলআউট হয়ে গেছে বাংলাদেশ। এতে মাত্র ৯৫ রানের লক্ষ্য পায় ভারত। তারা দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৯৮  রান করে। অবশ্য ভারত আগের রেকর্ড ভেঙে জয়লাভ করে ৭ উইকেটের ব্যবধানে। প্রথম টেস্টে ২৮০ রানে জেতে ভারত। ফলে তারা ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশকে। 

জয়ের লক্ষ্যে মাঠে নেমে ভারত দলীয় ১৮ রানে অধিনায়ক রোহিত শর্মার (৮) উইকেট হারায়। মেহেদি হাসান মিরাজ উইকেটটি পান। দলীয় ৩৪ রানে শুবমান গিলও মিরাজের বলে আউট হন। তিনি করেন ৬ রান। জশস্বী জসওয়াল ও বিরাট কোহলি তৃতীয় জুটিতে বেশ আস্থার সঙ্গে খেলেন। জসওয়াল ৫১ রান করেন। কোহলি ২৯  এবং রিশভ পান্ত ৪ রানে অপরাজিত থাকেন।

এর আগে, মঙ্গলবার ২ উইকেটে ২৬ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। দিনের তৃতীয় ওভারেই আউট হয়ে যান মুমিনুল হক। রবিচন্দ্রন অশ্বিনের বলে সুইপ করতে গিয়ে লেগ স্লিপে লোকেশ রাহুলের হাতে ক্যাচ হন বাঁহাতি ব্যাটার। প্রথম ইনিংসে ১০৭ রানে অপরাজিত থাকা মুমিনুল দ্বিতীয় ইনিংসে ফেরেন মাত্র ২ রানে।

সাদমান ইসলামের সঙ্গে ৫৫ রানের দারুণ জুটি করে আউট হন নাজমুল হোসেন শান্ত। ইনিংসের ২৮তম ওভারে দলীয় ৯১ রানের মাথায় রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হন তিনি। ৩৭ বলে ১৯ রান করে সাজঘরে ফেরত যান বাংলাদেশ অধিনায়ক।

দলীয় ২ রান যোগ করতেই আউট হয়ে যান ফিফটি করা সাদমান। ২৯তম ওভারে আকাশ দীপের বলে যসস্বি জয়সওয়ালের হাতে গালিতে ক্যাচ হন তিনি। ১০১ বলে ৫০ রান করে প্যাভিলিয়নের পথে হাঁটেন সাদমান।

ব্যাক টু ব্যাক বোলিংয়ে এসে লিটন দাসকে (৮ বলে ১) তুলে নেন জাদেজা। ডানহাতি ব্যাটারকে উইকেটরক্ষক রিশাভ পান্তের হাতে ক্যাচ বানান ভারতীয় স্পিনার।

এরপর আকাশ দীপের ওভারকে স্যান্ডউইচ বানিয়ে পরের আবার বোলিংয়ে আসেন জাদেজা। ওভারের দ্বিতীয় বলেই সাকিব আল হাসানকে (২ বলে ০) নিজের হাতের ক্যাচ বানান তিনি। অর্থাৎ ৩ উইকেটে ৯১ রান করা বাংলাদেশের ৯৪ রানে নেই ৭ উইকেট।

টিকে থাকতে পারেননি মেহেদী হাসান মিরাজও। ১৭ বলে ৯ রান করে আউট হন তিনি। এরপর তাইজুলকে (১৩ বলে ০) এলবিডব্লিউ করেন বুমরাহ।

দশম উইকেটে ১৬ রানের জুটি করেন মুশফিকুর রহিম ও খালেদ আহমেদ। বুমরাহর বলে ৬৩ বলে ৩৭ রান করে মুশফিক বোল্ড হলে ইনিংস শেষ হয় বাংলাদেশের।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।

কানপুর গ্রিন পার্কে এর আগে আগে চতুর্থ ইনিংসে ৮২ রানের বেশি করে যে জিততে পারেনি কোনো দল। কানপুরে টেস্টে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটা ভারতেরই। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের দেওয়া ৮২ রানের লক্ষ্য ১৮.২ ওভারে ২ উইকেট হারিয়েই পেরিয়ে গিয়েছিল তারা।

Link copied!