• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি রুট-স্মিথ-বাবরদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৫:৩৩ পিএম
টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি রুট-স্মিথ-বাবরদের
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করেছেন জো রুট। সেরা তিনে থাকা রুট করেন ৪১২ রান। আর তার এই চমৎকার পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় দুইয়ে উঠে এসেছেন তিনি। দুই ধাপ করে এগিয়ে তিনে ও চারে যথাক্রমে স্টিভেন স্মিথ ও বাবর আজম। আইসিসি বুধবার (২ আগস্ট) তাদের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে।

 

অ্যাশেজে দারুণ পারফরম্যান্স করা জো রুট ৮৫৯ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে এসছেন তিনি। আর বেশ অনেক দিন ধরেই ইনজুরির কারণে ক্রিকেট থেকে দূরে থাকা নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ৮৮৩ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

এদিকে টেস্টে ব্যাটসম্যানদের মধ্যে বেশ কিছু পরিবর্তন এসেছে। পঞ্চম অ্যাশেজে একদিকে বাজে পারফর্ম করেছে ট্রেভাস হেড ও মার্নাস লাবুশেন। তাদের জায়গা দখল করেছে স্টিভেন স্মিথ ও বাবর আজম। ৮৪২ রেটিং নিয়ে তিনে স্মিথ ও চতুর্থ স্থানে থাকা বাবরের রেটিং ৮২৯।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এখন নবম স্থানে ইংল্যান্ডের হ্যারি ব্রুক। এগিয়েছেন তার সতীর্থ জনি বেয়ারস্টো ও জ্যাক ক্রলি। তাদের অবস্থান যথাক্রমে ১৭ ও ২৯ অস্ট্রেলিয়ার উসমান খাজা এক ধাপ এগিয়ে এখন সাতে।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টেই জয় পেয়েছে পাকিস্তান। দ্বিতীয় টেস্টে তো ইনিংস ব্যবধানে হারিয়েছে তাদের। সেই টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন পাকিস্তানের আবদুল্লাহ শফিক। যার ফলে র‌্যাঙ্কিংয়ে তিনি দিয়েছেন বড় এক লাফ। এক লাফে ২৭ ধাপ এগিয়ে ২১তম স্থানে চলে এসেছেন তিনি।

এদিকে টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশেও এসেছে পরিবর্তন। শীর্ষ দুই স্থান অবশ্য ধরে রেখেছেন যথাক্রমে অশ্বিন ও রাবাদা। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ পারফর্ম করে দুই ধাপ এগিয়েছেন রবীন্দ্র জাদেজা। তিন নম্বরে উঠে এসেছেন এই ভারতীয় ক্রিকেটার। আর দুই ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে চারে থেকে টেস্ট ক্যারিয়ার শেষ করলেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। অ্যাশেজ সিরিজে মোট ২৩ উইকেট নেয়া অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক দুই ধাপ এগিয়ে আছেন দ্বাদশ স্থানে।

আর টেস্টের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে দুটি পরিবর্তন এসেছে। জো রুট একধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছেন আর তার সতীর্থ ক্রিস ওকসও এক ধাপ এগিয়ে দশ নম্বরে উঠে এসেছেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন ভারতের রবীন্দ্র জাদেজা। সাকিবের অবস্থান তিনে।

Link copied!