• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

২০২৩ বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা আইসিসির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০৭:০৬ পিএম
২০২৩ বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা আইসিসির
বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ছবি : সংগৃহীত

৫ অক্টোবর শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এরইমধ্যে ভারত, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দলগুলো নিজেদের বিশ্বকাপ দল প্রকাশ করেছে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি, যেখানে চ্যাম্পিয়ন দল পাবে বড় অঙ্কের অর্থ।  বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানায়, আসন্ন ওয়ানডে বিশ্বকাপের সর্বমোট প্রাইজমানি ১০ মিলিয়ন ডলার। যেখানে চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার। রানার্সআপ দল পাবে ২ মিলিয়ন ডলার।

এবারের বিশ্বকাপের ১০টি দল গ্রুপপর্বে একে অপরের বিপক্ষে খেলবে। সেখান থেকে টেবিলের শীর্ষে থাকা সাপেক্ষে ৪টি দল যাবে সেমিফাইনালে। গ্রপপর্বে প্রতিটি জয়ের জন্য একটি দল পাবে ৪০ হাজার মার্কিন ডলার।

গ্রুপপর্ব শেষে যাদের টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হবে, তারা পাবে এক লাখ মার্কিন ডলার করে। সেমিফাইনাল থেকে বিদায় নেয়া দুই দল পাবে ৮ লাখ মার্কিন ডলার করে।

আগামী বছর অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। ওই ইভেন্টের জন্যও সমান প্রাইজমানি বরাদ্দ রাখছে আইসিসি। পুরুষ ও নারীদের ইভেন্টে সমান প্রাইজমানি করার ঘোষণা গত জুলাইয়ে দিয়েছিল সংস্থাটি।

আইসিসি ঘোষিত বিশ্বকাপের প্রাইজমানি

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ৭ অক্টোবর। ধর্মশালায় প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলবে সাকিব আল হাসানের দল। এরপর একই ভেন্যুতে তারা আগামী ১০ অক্টোবর বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে। ১২ নভেম্বর বেঙ্গালুরুতে ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে শেষ হবে গ্রুপ পর্ব। ১৫ ও ১৬ নভেম্বর মুম্বাই ও কলকাতায় হবে দুটি সেমিফাইনাল।

একনজরে দেখে নিন বিশ্বকাপের প্রাইজমানি:

চ্যাম্পিয়ন দল   ৪ লাখ ডলার
রানার্সআপ দল২ লাখ ডলার
সেমিফাইনালে হেরে যাওয়া দল৮ লাখ ডলার করে
সেমিফাইনালে উঠতে না পারা দল       ১ লাখ ডলার করে
গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচ জয়ের জন্য৪০ হাজার ডলার করে
Link copied!