• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

মাত্র ২৪ বছর বয়সেই বিরল ইতিহাস গড়লেন হালান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ১১:৫২ এএম
মাত্র ২৪ বছর বয়সেই বিরল ইতিহাস গড়লেন হালান্ড
আর্লিং হালান্ড। ছবি: সংগৃহীত

যদি প্রশ্ন করা হয়, ঠিক এই মুহূর্তে বিশ্ব ফুটবলের সবচেয়ে দক্ষ গোলদাতা কে? নিঃসন্দেহে নাম চলে আসবে আর্লিং হালান্ডের।

গোলের পর গোল করে ক্যারিয়ারের শুরু থেকে যে রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মেতেছেন হালান্ড, সেই যাত্রায় এবার গড়লেন নতুন আরেক ইতিহাস। মাত্র ২৪ বছর বয়সেই দেশের হয়ে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড নিজের করে নিলেন নরওয়ের এই তারকা।

উয়েফা নেশন্স লিগে স্লোভেনিয়ার বিপক্ষে ৩-০ ব্যবধানের জয়ে দুটি গোল করে রেকর্ডটি গড়েন হলান্ড। তাদের আরেক গোলদাতা আলেকসান্দার সরলথ।

রেড বুল সালসবুর্কে সামর্থ্যের জানান দিয়ে বরুশিয়া ডর্টমুন্ডে এসে হলান্ড হয়ে ওঠেন তরুণ তারকা। সেখান থেকে ম্যানচেস্টার সিটিতে পাড়ি দিয়ে বিশ্বসেরা হয়ে ওঠার পথে ছুটে চলেছেন তিনি।

একই সঙ্গে জাতীয় দলেও ছুটছেন একই গতিতে। দারুণ সব পারফরম্যান্সের ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে স্লোভেনিয়ার বিপক্ষে ম্যাচের সপ্তম মিনিটেই ডান পায়ের শটে দলকে এগিয়ে নেন তিনি।

জাতীয় দলের জার্সিতে এটা তার ৩৩তম গোল। স্পর্শ করেন ১৯২০ ও ১৯৩০ দশকে নরওয়ের হয়ে খেলে ৩৩ গোল করে রেকর্ডটি গড়া সাবেক স্ট্রাইকার ইয়োর্গেনকে।

৫২তম মিনিটে সরলথ ব্যবধান দ্বিগুণ করলে জয়ের পথে এগিয়ে যায় নরওয়ে।

এর ১০ মিনিট পর বাঁ পায়ের ট্রেডমার্ক শটে স্কোরলাইন ৩-০ করেন হলান্ড। একই সঙ্গে প্রায় ৯০ বছরের পুরোনো রেকর্ড ভেঙে গড়েন নতুন রেকর্ড।

ইয়োর্গেন ৪৫ ম্যাচে ৩৩ গোল করেছিলেন। হলান্ড সেই রেকর্ড ভেঙে দিলেন ৩৬ ম্যাচেই।

দারুণ এই জয়ে ‘বি’ লিগের তিন নম্বর গ্রুপের শীর্ষে উঠেছে নরওয়ে। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৭, আর ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নেমে গেছে স্লোভেনিয়া। তাদের সমান পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে অস্ট্রিয়া।

Link copied!