• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬
প্যারিস অলিম্পিক

আট বছর পর ব্রিটেনকে অ্যাথলেটিক্সে সোনা এনে দিলেন হজকিনসন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২৪, ০৪:২৪ পিএম
আট বছর পর ব্রিটেনকে অ্যাথলেটিক্সে সোনা এনে দিলেন হজকিনসন
কিলি হজকিনসন। ছবি : সংগৃহীত

ব্রিটেনের কিলি হজকিনসন চলমান প্যারিস অলিম্পিকে নারীদের ৮০০ মিটার দৌড়ের ফাইনালে অসাধারণ নৈপূন্য দেখিয়ে সোনা জিতেছেন। সেইসঙ্গে যে কোন বিশ্ব খেতাবের জন্য এই ২২ বছর বয়সী তারকার অপেক্ষার অবসান ঘটলো। আট বছর পর ব্রিটেন পেল অ্যাথলেটিক্সের   শিরোপা। 

হজকিনসন ২০২১ সালে কিশোরী হিসাবে টোকিওতে অলিম্পিকে তার অভিষেক হয়। সেবার তিনি রৌপ্য পদক জয় করেন। তাছাড়া পর পর দুইবার বিশ্ব চ্যাম্পিয়নশিপেও দ্বিতীয় স্থান অর্জন করেন তিনি। ফলে সোনার পদক লাভের জন্য উদগ্রীব ছিলেন তিনি প্যারিসে। শেষ পর্যন্ত তার মনের আশা পূরণ হলো।

এক মিনিট ৫৬.৭২ সেকেন্ডে দূরত্ব অতিক্রম করেন হজকিনসন। ইথিওপিয়ার তিসিগে দুগুমা ১ মিনিট ৫৭.১৫ সেকেন্ডে দূরত্ব অতিক্রম করে রৌপ্য এবং বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন মোরা ১ মিনিট ৫৭.৪২ সেকেন্ডে দূরত্ব পার হয়ে ব্রোঞ্জ পদক লাভ করেন।   

চারবারের ইউরোপীয় চ্যাম্পিয়ন হজকিনসন তৃতীয় ব্রিটিশ নারী তারকা হিসেবে এবার শিরোপা জেতেন। ২০ বছর আগে এথেন্স অলিম্পিকে  কেলি হোমস প্রথম বার ব্রিটিশ খেলোয়াড় হিসেবে শিরোপা জিতেছিলেন।  

২০১৬ সালের রিও অলিম্পিকে মো ফারাহ ৫০০০ মিটার ও মিটারে সোনা জেতার পর এই প্রথম ব্রিটেনের কেউ অলিম্পিক ট্র্যাক শিরোপা জিতলেন।

 

Link copied!